অর্থনীতিতে বাংলাদেশের কাছাকাছি আসতে চায় পাকিস্তান

জাতীয় সংসদের তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত জাতি গঠনে কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
তিনি আরো বলেন, বাংলাদেশ আজ অনেক সূচকে পাকিস্তান ও ভারতকে ছাড়িয়ে গেছে।
সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, বিএনপি নেতিবাচক রাজনীতি না করলে বাংলাদেশ একটি উন্নত জাতি হিসেবে অনেক দূর এগিয়ে যেতো এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের মানুষ আরো বেশি কল্যাণ ও সুফল ভোগ করতো।
ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, উপমহাদেশের প্রেক্ষপটে এই নির্বাচন একটি চমৎকার নির্বাচনের দৃষ্টান্ত হয়ে থাকবে। অতিসম্প্রতি ভারতে অনুষ্ঠিত একটি নির্বাচনে সরকারি দল বিজেপির একজন প্রার্থীকে বিরোধী দলের সমর্থকরা ঘরবন্দী করে রেখেছিল। এই হাঙ্গামায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছিল।
তিনি বলেন, অনেকে বলছেন ভোটের প্রতি মানুষের আগ্রহ কমে গেছে। এটা মোটেও ঠিক নয়। বিএনপি ২০১৮ সালের জাতীয় নির্বাচনে ৮শ’ প্রার্থী দিয়ে মনোনয়ন বাণিজ্য করেছিল। ২০১৪ সালে নির্বাচনী কেন্দ্র হিসেবে স্থাপিত ৫শ’টি স্কুল পুড়িয়ে দিয়েছিল। বহু মানুষ নিহত হয়েছিল। তখন ছাত্ররা নতুন বই হাতে নিয়ে কান্না করেছিল। বিএনপির কারণেই সাধারণ ভোটাররা ভোট দিতে শংকিত হওয়ায় ভোটারের উপস্থিতি কম হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
বাংলাদেশ আজ প্রায় শতভাগ স্যানিটেশনে নিশিচত করতে পারলেও পাকিস্তান এবং ভারতে এসব ক্ষেত্রে অনেক পিছিয়ে আছে। নিরাপদ পানি ও খাদ্য উৎপাদনে বাংলাদেশ বিরাট অগ্রগতি সাধিত হয়েছে। বাংলাদেশে টাকার সাথে মার্কিন ডলারের মূল্য ৮৪ টাকা অথচ পাকিস্তানের টাকার সাথে মার্কিন ডলারের হার হচ্ছে ১৫৩ থেকে ১৫৬টাকা। পাকিস্তানের বুদ্ধিজীবীরা সে দেশের সরকার প্রধান ইমরান খানের এক বক্তব্যের পর বলেছিলেন আগামী দশ বছরে পাকিস্তান যেন হয় বাংলাদেশের মত অর্থনৈতিক সমৃদ্ধ দেশ। তারা বলতে বাধ্য হয়েছে ‘আমরা সুইডেন হতে চাই না আমারা বাংলাদেশের কাছাকাছি যেতে চাই’। #