জুলাই ১৮, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজে শুরু বিশ্বকাপ সুপার লিগ

উন্নয়ন ডেস্ক –

আগামী ৩০ জুলাই থেকে শুরু হচ্ছে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ। আর এই সিরিজের মাধ্যমেই অফিসিয়ালি মাঠে গড়াতে যাচ্ছে বিশ্বকাপ সুপার লিগ।

এমনটি নিশ্চিত করেছে আইসিসি।
বিশ্বকাপ সুপার লিগের ব্যাপারে প্রথমে ঘোষণা আসে ২০১৮ সালের জুনে। সে সময় একইসঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের সঙ্গেও পরিচয় করিয়ে দেওয়া হয়। যেখানে ভারতে অনুষ্ঠেয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের জন্যই এই সুপার লিগ আয়োজন।

মোট ১৩ দল নিয়ে এই সুপার লিগ আয়োজন হবে। ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসও রয়েছে। এখান থেকে আয়োজক ভারত ছাড়া শীর্ষ ৭টি দল ২০২৩ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করতে পারবে।

এই লিগের নিয়ম অনুযায়ী প্রতিটি দল ঘরের মাঠে ৪টি ও সফরে সমান ৪টি সিরিজ খেলবে। দলগুলো প্রতিটি ম্যাচে জয়ের জন্য ১০ পয়েন্ট অর্জন করবে। যদি ফলাফল না হয় বা টাই হয় তবে ৫ পয়েন্ট করে ভাগ হবে। এই সিরিজগুলো ৩ ম্যাচের হবে। তবে অতিরিক্ত ম্যাচ খেলার সুযোগ রয়েছে। কিন্তু তা লিগের পয়েন্টের সঙ্গে যোগ হবে না।

এই লিগের শেষ ৫ দল আবার ১০ দলের আইসিসি বিশ্বকাপের শেষ দুটি পজিশনের জন্য লড়াই করবে বাছাইপর্বে। এখানে আবার সহযোগী দেশগুলি যোগ দেবে যারা ক্রিকেট বিশ্বকাপ লিগ দুই এবং সেই সাথে দুটি ক্রিকেট বিশ্বকাপ চ্যালেঞ্জ লিগগুলির বাছাইয়ের প্লে অফের মাধ্যমে উঠে আসবে।

বিশ্বকাপ সুপার লিগ মূলত শুরু হওয়ার কথা ছিল ২০২০ সালের মে মাসে। আর শেষ হতো ২০২২ সালের মার্চে। তবে করোনা ভাইরাসের বিরতির কারণে এটি এখন ৩০ জুলাইতে নেওয়া হয়েছে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit