জুলাই ১৭, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

ইতালি থেকে ফেরতরা সবাই সুস্থ: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
ইতালি থেকে যারা এসেছেন এখন পর্যন্ত সবাই সুস্থ আছেন। তবে তাদের পরীক্ষা-নিরীক্ষা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
শনিবার (১৪ মার্চ) দুপুর ২টায় স্বাস্থ্য অধিদপ্তরে ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে যে করোনা আক্রান্ত রোগী পাওয়া গিয়েছিল তাদের মধ্যে ২ জনের শরীরে এই ভাইরাস নেই। তৃতীয় জনের রিপোর্টও নেগেটিভ। আমরা আস্তে আস্তে তাদের ছেড়ে দেব।
সরকারের ব্যাপক প্রস্তুতি রয়েছে জানিয়ে তিনি বলেন, প্রত্যেক জেলায় হাসপাতাল ও ডাক্তার রেডি রাখা হয়েছে। জেলা উপজেলার কমিটিগুলোও খুব তৎপর। বিদেশ থেকে যারা আসছে তাদের বাধ্যতামূলক সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) রাখা হয়েছে। কেউ গোপন করলে তথ্য গোপন আইন প্রয়োগ হবে। সেখানে জেল জরিমানার কথা বলা হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুক্রবার বেশ কিছু লোক এসেছে। যার মধ্যে ইতালি থেকে আসা যাত্রীও ছিল। তাদের স্থানীয়ভাবে সঙ্গরোধে রাখা হয়েছে। রোববার (১৫ মার্চ) আরো ১৫০ জনের ইতালি থেকে আসার কথা এবং আজ বিকালেও কিছু আসবে। সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করেছি।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা এসেছেন সবাই সুস্থ আছেন। কেউ অসুস্থ নাই। তাদের হজক্যাম্পে নিয়ে রেখেছি। তারা সংক্রমিত কিনা তাদের পরীক্ষা করব। আমরা জেনেছি, তারা অনেকে সার্টিফিকেট নিয়ে এসেছে। তারা সেখানেও সঙ্গরোধে ছিল। যদি দেখি সবাই সুস্থ তাহলে তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হবে। একেবারে ছেড়ে দেব না।
তিনি বলেন, বিদেশ থেকে যারা আসছেন তাদের ওপর ইউনিয়নের চেয়ারম্যানসহ সবাই নজর রাখছেন। জনগণও বিদেশ থেকে কেউ আসলে আমাদের জানাচ্ছেন। সেখানে ডাক্তার ও পুলিশ যাচ্ছে, যাতে তারা বের না হন সে বিষয়ে পরামর্শ দিচ্ছেন। বিদেশ থেকে আসা সবাইকে ঢাকায় রাখার সুযোগ নেই বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
বাংলাদেশ কি ঝুঁকির মধ্যে আছে কিনা এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত দুই মাসে করোনা প্রতিরোধে আমরা যে ব্যবস্থা নিয়েছি সে ব্যবস্থা কোন দেশ নেয়নি। কোন জেলায় কতজন কোয়ারেন্টাইন হচ্ছে, কিভাবে তারা আছে প্রতিটি নিউজ আমাদের কাছে আছে। করোনাভাইরাস যেখানে আছে সেখানে তো একটু ঝুঁকি থাকেই। #

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit