জুন ১৩, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

উদিনেসের বিপক্ষে সহজ জয় জুভেন্টাসের

উদিনেসকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে সিরি-এ লিগে দারুন শুরু করেছে জুভেন্টাস। দিনের আরেক ম্যাচে গতবারের রানার্স-আপ ল্যাজিওকে ২-১ গোলে পরাজিত করেছে লিস।
মাসিমিলিয়ানো আলেগ্রির জুভেন্টাস ফেডেরিকো চিয়েসা, ডুসান ভøাহোভিচ ও আদ্রিয়েন রাবোয়িতের প্রথমার্ধের গোলে ৩-০ ব্যবধানে লিড পায়। দ্বিতীয়ার্ধে আর কোন গোল না হলেও এ্যাওয়ে ম্যাচটিতে সহজ জয়ে মৌসুমের শুরুতেই জুভেন্টাস নিজেদের প্রমান করেছে। ইনজুরি আক্রান্ত চিয়েসার ফর্মে ফেরা নিশ্চিতভাবেই জুভেন্টাসের জন্য অনুপ্রেরণার। গত মৌসুমের মাঠের বাইরের ধাক্কা সামলে এবার ঘুড়ে দাঁড়াতে চায় তুরিনের জায়ান্টরা।
হাঁটুর গুরুতর ইনজুরি কাটিয়ে দলে ফেরা চিয়েসা ম্যাচ শেষে মজা করেই বলেছেন, ‘হাঁটু দিয়ে স্লাইড করার ইচ্ছা ছিল, কারন অনেকদিন এমনটা করা হয়নি। কোচের মতই আমিও বলতে চাই চ্যাম্পিয়ন্স লিগে ফেরাই এবারের মৌসুমের মূল লক্ষ্য। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়।’
ট্রান্সফার সংক্রান্ত আইন ভঙ্গের দায়ে পয়েন্ট কর্তনের কারনে গত মৌসুমে সপ্তম স্থানে থেকে সিরি-এ লিগ শেষ করেছিল জুভেন্টাস। এরপর সর্বোচ্চ সংস্থা উয়েফার দ্বারা ইউরোপীয়ান ফুটবলে নিষিদ্ধ হয়েছে। আঞ্চলিক কোন প্রতিযোগিতা ছাড়া ফিট স্কোয়াড নিয়ে জুভেন্টাসের এবারের মূল চ্যালেঞ্জ লিগ শিরোপা পুনরুদ্ধার করা। রোববারের ম্যাচের পর প্রমান হয়েছে এবার তাদের দলটিকে প্রতিপক্ষকে সমীহ করেই চলতে হবে। গত আসরের তুলনায় অনেক বেশী আগ্রাসী, আক্রমনাত্মক স্টাইলে জুভেন্টাস কাল খেলেছে।
চিয়েসা বলেন, ‘আমরা আজ অত্যন্ত ভাল খেলেছি। বিশেষ করে প্রথমার্ধে। এ কারনেই আমাদের আধুনিক স্টাইলে ফুটবল খেলাটা জরুরী। আমাদের শুধুমাত্র কাউন্টার এ্যাটাকের ওপর নির্ভর করলে হবে না। টোটাল ফুটবল খেলতে হবে।’
এদিকে লিসের মাঠে সিরো ইমোবিলের ১৯৭তম গোলে ল্যাজিও ম্যাচ জয়ের প্রায় দ্বারপ্রান্তে ছিল। কিন্তু ৮৫ মিনিটে ম্যাচটি নাটকীয় মোড় নেয়। দলে নতুন আসা পনটাস আলভিস্ট বাম পায়ের দুর্দান্ত ফিনিশিংয়ে লিসকে সমতায় ফেরান। কয়েক সেকেন্ডের মধ্যে ফেডেরিকো ডি ফ্রান্সেসকো ৩০ হাজার স্বাগতিক সমর্থককে উন্মাদনায় ভাসান। তার লো শটটি আটকানোর সাধ্য ছিলনা ল্যাজিও গোলরক্ষক ইভান প্রোভিডেলের।
ল্যাজিও কোচ মরিজিও সারি বলেছেন, ‘দ্বিতীয়ার্ধে আমরা যা খেলেছি তা কোনভাবেই গ্রহনযোগ্য নয়। ম্যাচ জয়ের সব সম্ভাবনা আমাদের ছিল। কিন্তু তারা আমাদের সবদিক থেকে প্রতিরোধ করেছে।’
এর আগে দিনের শুরুতে আন্দ্রে বেলোত্তি ও চার্লস ডি কেটারলিয়ার উভয়ই রোমা ও আটালান্টার জার্সিতে দীর্ঘদিনের গোলখরা কাটিয়েছেন। তাদের গোলে পিছিয়ে পড়েও সালেরনিতানার সাথে ২-২ গোলের গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে রোমা। তবে সাসুলোর বিরুদ্ধে ২-০ গোলে জয় তুলে নিয়েছে আটালান্টা।
স্তাদিও অলিম্পিকোতে রোমার হয়ে ১৭ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন ইতালিয়ান ফরোয়ার্ড বেলোত্তি। গত বছর মে মাসের পর এটাই বেলোত্তির প্রথম গোল। এন্টোনিও কানড্রেভার দুই অর্ধের দুই গোলে এ্যাওয়ে দল লিড পায়। কিন্তু লিয়ান্দ্রো  পারেডেসের কর্ণার থেকে বেলোত্তির শক্তিশালী হেডে ম্যাচ শেষের আট মিনিট আগে স্বস্তির নি:শ্বাস ফেলে রোমা। জানুয়ারি পর্যন্ত নতুন স্ট্রাইকার টামি আব্রাহামকে দলে পাচ্ছেনা রোমা। কিন্তু বেলোত্তির ফর্মে ফেরা রোমাকে বাড়তি অনুপ্রেরনা যোগাচ্ছে।
গত মৌসুমে ক্লাব ব্রাগা থেকে ৩৫ মিলিয়ন ইউরোতে   সিরি-এ লিগে আসার পর এসি মিলানের হয়ে একটি গোলও করতে পারেনি ডি কেটেলিয়ার। কিন্তু বেলজিয়ান এই তারকা ধারে আটালান্টায় খেলতে এসে আর হতাশ করেননি। ৮৩ মিনিটে তার গোলেই এগিয়ে যায় সফরকারীরা। নাদিও জোরতেয়ার স্টজেপ টাইমের গোলে আটালান্টার ব্যবধান দ্বিগুন হবার পাশাপাশি জয় নিশ্চিত হয়।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit