জুন ১৩, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

করোনা আতঙ্কে ভারতে মুরগির কেজি ১০ টাকা!

অনলাইন ডেস্ক:
করোনা আতঙ্কে ভারতে মুরগির কেজি এক ধাক্কায় ১০ টাকায় নেমে গেছে। গোটা বিশ্বকেই গ্রাস করতে চলেছে করোনাভাইরাস। পরিস্থিতিকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। একের পর এক দেশ নিজেদের বিছিন্ন করে নিয়েছে।
এক গুজবের জেরে ভারতে দেড়শ টাকার মুরগির দাম ১০ টাকায় নেমে এসেছে। ঘটনাটি ঘটেছে ভারতের মহারাষ্ট্রে।
সেখানে সোশ্যাল মিডিয়ায় গুজব রটেছে, মুরগি ও ছাগল করোনাজীবাণু বহন করে। এমনকি মুরগির ডিমের কুসুমেও করোনার অস্তিত্ব রয়েছে।
এমন গুজবের জেরে বর্তমানে মুরগি ও ডিম খাওয়া কমিয়ে দিয়েছেন ভারতীয়রা। ফলে মাত্র ১০ রুপিতেই আস্ত একটি মুরগি পাওয়া যাচ্ছে সেখানে।
এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা গেছে, মুরগি হাতে নিয়ে বাজারে ১০ রুপি হাঁকছেন বিক্রেতারা।
ভারতের সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, করোনার আতঙ্কে ৯০ শতাংশ লোকসানে পড়েছে ভারতের মহারাষ্ট্রের পোলট্রির ব্যবসায়ীরা। কয়েক সপ্তাহ আগেও ৮০ থেকে ৯০ টাকার মধ্যে এক কেজি মুরগি পাওয়া যেত সেখানে। এখন ১০ টাকায় মিলছে প্রতিটি মুরগি।
এ বিষয়ে পুনের এক পোলট্রি ফার্মের মালিক প্রমোদ হিঙ্গে বলেন, ‘করোনা আতঙ্কে মুরগির চাহিদা একেবারে নিম্মগামী। মুরগির দাম এতোই কমেছে যে আমার প্রায় ১০ কোটি টাকার লোকসান হয়েছে। বাজারে মুরগির চাহিদা না থাকায় নামমাত্র দামে মুরগি বিক্রি করতে বাধ্য হচ্ছি।’
প্রমোদ হিঙ্গের মতো সর্বশান্ত হয়েছেন মহারাষ্ট্রের আরো অনেক পোলট্রি চাষি। মোট ৭০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছেন তারা। বর্তমানে ১০ থেকে ২০ টাকায় প্রতি কেজি মুরগি বিক্রি করছেন তারা। #

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit