জুলাই ১৮, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

জাতীয় রাজস্ব বোর্ড পাঁচ মাসে ২৪ হাজার ৮৩৬ কোটি টাকা আয়কর আহরণ করেছে

উবা ডেস্ক: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি ২০১৯-২০ করবর্ষের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) ২৪ হাজার ৮৩৬ কোটি টাকার আয়কর রাজস্ব আহরণ করেছে। যা বিগত করবর্ষের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৩০ শতাংশ বেশি। গত করবর্ষের প্রথম পাঁচ মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২২ হাজার কোটি টাকা।
এদিকে,পাঁচ মাসে আয়কর রিটার্ন দাখিল হয়েছে ২০ লাখ ৬ হাজার ৭১৫টি। এর বিপরীতে ২৪ হাজার ৮৩৬ কোটি টাকার কর রাজস্ব এসেছে। এ বছর স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রফতানি শুল্কের রাজস্ব আহরণ তুলনামূলক কম থাকলেও আয়করের প্রবৃদ্ধি বরাবরের মত ইতিবাচক ধারায় রয়েছে।
এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বুধবার বলেন, এবার করের আওতা বাড়ানোর প্রতি জোর দেয়া হয়েছে। এবারে রিটার্ন জমা ও আদায় বেড়েছে। অনেকে নিয়মিত সময়ের পরেও রিটার্ন জমা দিতে সময় চেয়ে আবেদন করেছেন। আমি আশা করছি চলতি করবর্ষের শেষ হিসাবে অন্তত ২৫ লাখ রিটার্ন জমা ও রেকর্ড পরিমাণ আয়কর রাজস্ব আহরণ হবে।
তিনি বলেন,গত কয়েক বছর ধরে সরকার আয়কর খাত থেকে রাজস্ব আয় বাড়ানোর চেস্টা করছে। এজন্য আয়কর ব্যবস্থায় কিছু কাঠামোগত সংস্কারও আনা হয়েছে। এর সুফল পাওয়া যাচ্ছে বলে তিনি মনে করেন।
উল্লেখ্য, চলতি করবর্ষে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬৬০ কোটি টাকা। এর মধ্যে আয়করের লক্ষ্যমাত্রা রয়েছে ১ লাখ ১৫ হাজার ৫৮৮ কোটি টাকা।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit