জুলাই ২৭, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

জাহাজের ২ লাখ কর্মী করোনায় সাগরে ভাসছেন

উন্নয়ন ডেস্ক –

করোনা পরিস্থিতিতে সাগরে জাহাজের মধ্যে আটকে পড়েছেন দুই লাখ কর্মী। বাড়ি ফিরতে চাইলেও সেই সুযোগ মিলছে না তাদের। কারণ করোনা মোকাবিলায় দেশে দেশে বন্ধ জলসীমা।

বার্তা সংস্থা এএফপি জানায়, বিভিন্ন জাহাজের কাজ করেন এরকম প্রায় দুই লাখ কর্মী বাড়ি ফিরতে পারছেন না। যার মধ্যে রয়েছেন জাহাজের প্রকৌশলী থেকে শুরু করে বিলাসবহুল প্রমোদতরীর কর্মীরাও।

এর মধ্যে হতাশায় বেশ কয়েকজন জাহাজ কর্মী আত্মহত্যাও করেছেন বলে জানা গেছে।

বিশ্বজুড়ে সাগরে আটকে পড়া জাহাজকর্মীদের এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। তাদের মতে, দীর্ঘদিন ধরে জাহাজগুলোতে আটকে থাকা কর্মীদের মধ্যে মানসিক সংকট দিন দিন বাড়ছে।

ভারতের একটি কার্গো জাহাজে কাজ করেন তেজস্বী দুজেসা। তার মতো প্রায় ৩০ হাজার ভারতীয় কর্মী এই পরিস্থিতিতে বিপাকে পড়েছেন। করোনার পরিস্থিতির শুরুতে এই কর্মীরা জাহাজে যাত্রা শুরু করেছিলেন।

কিন্তু করোনার সংক্রমণ ব্যাপক আকার ধারণ করায় বিভিন্ন দেশ তাদের স্থল, জল ও আকাশসীমা বন্ধ করে দেয়। ফলে অনেক জাহাজকর্মীর যাত্রা শেষ হলেও তারা আর দেশে ঢুকতে পারছেন না, দেখা করতে পারছেন না প্রিয়জনের সঙ্গেও।

সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপের মাধ্যমে এএফপিকে তেজস্বী বলেন, আমি নিজেকে ধরে রেখেছি। এ পরিস্থিতিতে আমার আসলে কিছু করার নেই। সর্বশেষ ফেব্রুয়ারি মাসে জাহাজ থেকে মাটিতে পা রেখেছিলাম।

সাধারণত ছয় থেকে আট মাস টানা কাজ করে থাকেন জাহাজের কর্মীরা। এরপর আরেক দল কর্মীর কাছে জাহাজের দায়িত্ব বুঝিয়ে দিয়ে তারা জাহাজ থেকে নামতে পারেন। কিন্তু করোনা পরিস্থিতিতে এবার সেটা সম্ভব হয়নি।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit