জুলাই ১৮, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

জিডিপি প্রবৃদ্ধির হিসাব মিলছে না: সিপিডি

উন্নয়ন ডেস্ক –

ঢাকা : গত ২০১৯-২০ অর্থবছরের জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির যে প্রাথমিক হিসাব দিয়েছে, তা বাস্তব পরিস্থিতির সাথে মেলে না।

আজ রোববার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এমন মতামত দিয়েছে।

সিপিডি বলেছে , গত অর্থবছরের চতুর্থ প্রান্তিকে (এপ্রিল-জুন) করোনা ভাইরাস সংক্রমণের প্রভাবে অর্থনীতিতে কোনো প্রবৃদ্ধি হওয়ার কথা নয়, নিশ্চিতভাবে আগের অর্থবছরের চেয়ে অর্থনৈতিক কার্যক্রম কম হয়েছে।

এর আগের ৯ মাসে যদি ১১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হয় তাহলে পুরো অর্থবছরে বিবিএসের ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির হিসাবের সাথে খাপ খায় । কিন্তু আগের ওই ৯ মাসে বিনিয়োগ, রপ্তানি, মূলধনী যন্ত্রপাতি আমদানি, বেসরকারি খাতে ঋণ প্রভৃতি নির্দেশক দুর্বল ছিল। ফলে এত বেশি আকারে অর্থনীতি বাড়ার কথা নয়। মনে হচ্ছে, বিবিএস করোনার প্রভাব বিবেচনায় নিয়ে জিডিপির প্রাক্কলন করে নি। এছাড়া সার্বিকভাবে জিডিপি হিসাব করার যে পদ্ধতি বিবিএসের রয়েছে, তা দুর্বল এবং অর্থনীতির অবস্থার প্রকৃত চিত্র এতে প্রতিফলিত হয় না। পরিসংখ্যানের এই দুর্বলতা দূর করতে একটি কমিশন গঠন করার প্রস্তাব দিয়েছে সিপিডি।
সংবাদ সম্মেলনে অংশ নেন সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম এবং সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit