জুলাই ২৭, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

দুদিনের মধ্যে গ্যাস সরবরাহের উন্নতি হবে- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দুদিনের মধ্যে গ্যাস সরবরাহের উন্নতি হবে। তবে পুরোপুরি স্বাভাবিক হতে আরও ১০ থেকে ১২ দিন সময় লাগবে। তাই লোডশেডিংয়ের পরিস্থিতি স্বাভাবিক হতেও কিছুটা সময় লাগবে। 

রোববার (১৪ মে) দুপুরে সচিবালয়ে উপস্থিত সাংবাদিকদের তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী জানান, মোখার কারণে গভীর সমুদ্রে থাকা এলএনজি টার্মিনাল দুটি সরিয়ে নেওয়া হয়েছিল। এরমধ্যেই একটি দুদিনের মধ্যেই চালু হবে। পাইপলাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় অন্যটি চালু করতে সময় লাগবে। এ কারণেই গ্যাস সরবরাহ পুরোপুরি স্বাভাবিক হতে সময় লাগবে। মোখার কারণে এলএনজি সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় সব ক্ষেত্রে তীব্র সংকট দেখা দিয়েছে। একই সঙ্গে গ্যাসভিত্তিক কয়েকটি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়। ফলে ঢাকাসহ সারা দেশেই চলছে লোডশেডিং।

344297091_144065015311537_6279975658913986558_n (1)বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মোখার কারণে গত ১২ মে রাত ১১টা থেকে মহেশখালীর দুটি ভাসমান এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। পর দিন এ তথ্য জানিয়ে মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এলএনজি সরবরাহ বন্ধের কারণে চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে গ্যাস সরবরাহ বিঘ্নিত হবে। ঝড়ের পরিস্থিতি বিবেচনা করে, গভীর সমুদ্রে সরিয়ে নেওয়ায় টার্মিনাল দুটি দ্রুত পুনস্থাপন/পুনসংযোগ দিয়ে গ্যাস সরবরাহ করা হবে। এ ছাড়া চট্টগ্রাম, মেঘনাঘাট, হরিপুর এবং সিদ্ধিরগঞ্জ এলাকায় গ্যাস চালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ আছে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit