জুন ১৩, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

দেশের ১৯ অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

দেশের ১৯ অঞ্চলে ঝোড়ো হাওয়া, বজ্রসহ বৃষ্টির আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এসব জেলায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আজ সোমবার অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অফিস জানায়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরগুলোকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানাচ্ছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। আর এটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। এতে কয়েক দিন ধরে চলা তাপপ্রবাহ কমে গেছে।

জুন মাসের শুরু থেকেই দেশের বিভিন্ন প্রান্তে বয়ে যায় তাপপ্রবাহ। রাজশাহী, চুয়াডাঙ্গাসহ কিছু এলাকায় বয়ে যায় তীব্র তাপপ্রবাহ। এরই মধ্যে ৮ জুন দেশে মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে। কমতে থাকে তাপপ্রবাহ। তবে এটা বেশি দিন স্থায়ী হয়নি।

তাপপ্রবাহ আবার শুরু হয়। তবে গত শনিবার থেকে বৃষ্টি বেড়ে যাওয়ায় তা একটু একটু করে কমতে থাকে। গতকাল এক দিনের ব্যবধানে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ওই রাজশাহীতেই, ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা কমেছে রাজধানীতেও।

গতকাল রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন এ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার রাজশাহী বিভাগসহ টাঙ্গাইল, যশোর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়। তবে গতকাল রাজশাহী ও ঈশ্বরদী ছাড়া কোথাও তাপপ্রবাহ ছিল না।

গতকাল সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit