পাওয়া যায়নি ‘সেরা’ তাসকিনকে, কী ভাবছে টিম ম্যানেজমেন্ট

বাংলাদেশ দলের পেস আক্রমণের মূল অস্ত্র তিনিই। কিন্তু তাসকিন আহমেদকে এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত স্বরূপে দেখা যায়নি।

পুরো বছরজুড়ে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট শিকারিদের মধ্যে তাসকিন একজন। তবে চলতি বিশ্বকাপে দেখা যাচ্ছে তার ঠিক উল্টোটা। প্রথম ৩ ম্যাচে ৬৩ গড়ে নিয়েছেন মাত্র ২টি উইকেট।

১৯ অক্টোবর পুনের এম এ সি ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ভারতের বিপক্ষে বাংলাদেশ চতুর্থ ম্যাচ খেলতে যাচ্ছে। বিশ্বসেরা ব্যাটারদের বিপক্ষে ভালো বোলিং না করলে বাংলাদেশের জন্য জয়ের সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

কোচ ডোনাল্ডের হাত ধরে গত কয়েক বছরে বাংলাদেশের ফাস্ট বোলিং ইউনিটে এসেছে বেশ পরিবর্তন। এককথায় ফাস্ট বোলারদের তালিকায় যারা আছেন তাদের হয়েছে বিশেষ উন্নতি। ম্যাচের বেশিরভাগ উইকেটই যাচ্ছে তাদের নামের পাশে।

চলতি বিশ্বকাপে বাংলাদেশের পেস ইউনিটে সবচেয়ে বেশি অভিজ্ঞ বোলার তাসকিন আহমেদ। কিন্তু বিশ্বকাপের রঙিন এই আসরে তাসকিনের পারফরম্যান্স এখন পর্যন্ত বেশ মলিন।

২৮ বছর বয়সী এই পেসার বিশ্বকাপ শুরুর আগে প্রথম পাওয়ার প্লের বেশিরভাগ ডেলিভারিই করতেন অফস্টাম্পের বাইরে গুড-লেন্থে। কিন্তু চলমান এই আসরে তাসকিনকে নতুন বলে খুব বেশি বল করতে দেখা যায়নি। একইভাবে কোনো ম্যাচেই অধিনায়ক সাকিব আল হাসান তাকে পুরো ১০ ওভার বোলিং করাননি।

পুরাতন বলে যখন বল করতে আসছেন, তার বেশিরভাগ বলই করছেন অফস্টাম্পের বেশ বাইরে শর্ট লেন্থে। ফলে তাসকিনের বেশিরভাগ বলই ব্যাটারদের জন্য বুঝতে পারা সহজ হয়ে যাচ্ছে এবং বাউন্ডারি হাঁকাতেও খুব একটা বেগ পেতে হচ্ছে না।

পরবর্তী ম্যাচে ভারতের অধিনায়ক রোহিত শর্মার সামনে এই শর্ট বোলিংয়ের ফলাফল হয়ে উঠতে পারে বাংলাদেশ দলের জন্য হুমকি। কেননা চলতি বিশ্বকাপে এই ব্যাটার মোট ৭টি শর্ট বলের ৫টিতেই হাঁকিয়েছেন ছক্কা। তাছাড়াও ভারতের বাকি ব্যাটাররাও এই শর্ট বল খেলতে খুব বেশি পারদর্শী।

জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বিশ্বকাপে তাসকিনের ফর্ম নিয়ে বলেন, ‘আমরা তাসকিনের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছি, তাসকিন এটা নিয়ে কাজ করছে।’

তিনি আরও বলেন, ‘এটা ঠিক হয়ে যাবে। দলের বোলিং কোচ ডোনাল্ড তার সঙ্গে এটা নিয়ে কাজ করছেন। কিছু দলের বিপক্ষে আমাদের শর্ট বোলিং করার পরিকল্পনাই ছিলো। তাছাড়া পুরো দলের রিফ্রেশমেন্টের জন্য একটা সময় দেওয়া হয়েছে। আশা করি তারা সবাই আবার নিজেদের চেনা ছন্দে ফিরে আসতে পারবে।’