জুলাই ২৭, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

‘প্রণোদনা বাবদ রফতানি শিল্প পাবে পাঁচ হাজার কোটি টাকা’

অর্থনৈতিক প্রতিবেদক:
সরকার করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি বিবেচনায় নিয়ে রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য ৫ হাজার টাকার প্রণোদানার প্যাকেজ ঘোষণা করেছে।
কারখানার শ্রমিক-কর্মচারীদের বেতন পরিশোধের জন্যই কেবল এই অর্থ ব্যবহার করা যাবে।
বুধবার (২৫ মার্চ) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রণোদনা প্যাকেজের ঘোষণা দেন।
করোনাভাইরাস সংক্রমণের ফলে উদ্ভূত পরিস্থিতি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের শিল্প উৎপাদন ও রফতানি বাণিজ্যে আঘাত আসতে পারে। এই আঘাত মোকাবিলায় আমরা কিছু আপদকালীন ব্যবস্থা নিয়েছি। রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আমি ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করছি। এ তহবিলের অর্থ দিয়ে কেবল শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা যাবে।
করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় অর্থনৈতিক ক্ষেত্রে আরও কিছু উদ্যোগ এরই মধ্যে নেওয়া হয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক এরই মধ্যে ব্যবসায়-বান্ধব বেশকিছু উদ্যোগ নিয়েছে। আগামী জুন মাস পর্যন্ত কোনো গ্রাহককে ঋণ খেলাপি না করার ঘোষণা দিয়েছে তারা।
শেখ হাসিনা আরও বলেন, রফতানি আয় আদায়ের সময়সীমা দুই মাস থেকে বাড়িয়ে ছয় মাস করা হয়েছে। একইভাবে আমদানি ব্যয় মেটানোর সময়সীমা চার মাস থেকে বাড়িয়ে ছয় মাস করা হয়েছে। মোবাইলে ব্যাংকিংয়ে আর্থিক লেনদেনের সীমা বাড়ানো হয়েছে।
প্রধানমন্ত্রী আরও বলেন, বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল পরিশোধের সময়সীমা সারচার্জ বা জরিমানা ছাড়া জুন মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। এনজিওগুলোর ঋণের কিস্তি পরিশোধ সাময়িক স্থগিত করা হয়েছে।
সবার সম্মিলিত প্রয়াসে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধেও বাংলাদেশ সফল হবে বলে ভাষণে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। #

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit