জুন ১৩, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

প্রধানমন্ত্রীর অর্জনকে ‘আকর্ষণীয়’ অভিহিত করেছেন বাইডেন : মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন অর্জনকে ‘আকর্ষণীয়’ বলে অভিহিত করেছেন। দুই সরকার প্রধান সম্প্রতি নয়াদিল্লীতে জি-২০ সম্মেলনের সময় মতবিনিময়কালে তিনি একথা বলেন।
মোমেন বলেন, তাঁরা (শেখ হাসিনা ও জো বাইডেন) খুব আন্তরিকভাবে দীর্ঘক্ষণ আলোচনা করেছেন … এ সময় তাঁদের খুব সন্তুষ্ট দেখাচ্ছিল।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে ৯-১০ সেপ্টেম্বর জি২০ শীর্ষ সম্মেলন চলাকালীন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলোচনা সম্পর্কে একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
প্রেসিডেন্ট বাইডেনের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেন, ‘আমি এটা জানি…আপনার অর্জন খুবই আকর্ষণীয়।’
মোমেন বলেন, এ সময় প্রধানমন্ত্রী বাইডেনকে জানিয়েছিলেন, তিনি তাঁর পিতা-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হারিয়েছেন এবং তিনি বাংলাদেশের জনগণকেই তাঁর পরিবার হিসাবে বিবেচনা করেন।
শেখ হাসিনা বলেন, ‘দেশে আমার ১৭০ মিলিয়ন মানুষের একটি বড় পরিবার রয়েছে।’
প্রধানমন্ত্রী বাইডেনকে জানান, তাঁর লক্ষ্য হচ্ছে এই লোকদের সমস্ত মৌলিক চাহিদা পূরণ করে একটি উন্নত জীবন দেয়া।
গত ৯ সেপ্টেম্বর দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে এবং অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদও দুই নেতার সঙ্গে আড্ডায় যোগ দেন।
সায়মা মার্কিন প্রেসিডেন্ট এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেশ কয়েকটি ছবিও আপলোড করেছেন- যেখানে তাঁদের হাসিমুখে দেখা গেছে। একটি ছবিতে বাইডেনকে শেখ হাসিনা ও তাঁর মেয়ের সঙ্গে নিজের মোবাইল ফোন ব্যবহার করে সেলফি তুলতে দেখা গেছে।
ছবিটিতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনকেও দেখা গেছে।
শেখ হাসিনা এ বছর এই শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে অন্যান্য বৈশ্বিক নেতাদের সঙ্গে যোগ দিয়েছিলেন।
মোমেন বলেন, ‘জি২০-এ আমাদের অংশগ্রহণ অত্যন্ত সফল হয়েছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব এবং কূটনীতি ও উন্নয়নে তাঁর সাফল্যের কারণে আমাদের প্রতি বিশেষ মনোযোগ দেয়া হয়।’

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit