প্রধানমন্ত্রীসহ ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠিত

প্রধানমন্ত্রীসহ ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। এরমধ্যে নতুন মুখ ১৯ জন। নতুনদের মধ্যে মন্ত্রী ১২ ও প্রতিমন্ত্রী ৭ জন।

নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন। ২৫ মন্ত্রীর মধ্যে নতুন ১২ আর বিদায়ী মন্ত্রিসভার ১৩ জন রয়েছেন। অন্যদিকে ১১ জন প্রতিমন্ত্রীর মধ্যে আগের মন্ত্রিসভার ৪ জন রয়েছেন। প্রতিমন্ত্রীদের মধ্যে নতুন মুখ ৭ জন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে শপথ নেন প্রধানমন্ত্রী ও নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথ পড়ান। শপথের পর তাদের দপ্তর বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। নতুন মন্ত্রীদের মধ্যে আবুল হাসান মাহমুদ আলী অর্থ মন্ত্রণালয়, মুহাম্মদ ফারুক খান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন বিষয়ক মন্ত্রণালয়, আব্দুস সালাম পরিকল্পনা মন্ত্রণালয়, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, নারায়ণ চন্দ্র চন্দ ভূমি মন্ত্রণালয়, জাহাঙ্গীর কবির নানক বস্ত্র ও পাট মন্ত্রণালয়, মো. আব্দুর রহমান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, মো. আব্দুস শহীদ কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। এছাড়া সামন্ত লাল সেনকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, মো. জিল্লুল হাকিমকে রেলপথ মন্ত্রী, নাজমুল হাসানকে (পাপন) যুব ও ক্রীড়া মন্ত্রী এবং সাবের হোসেন চৌধুরীকে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী করা হয়েছে। নতুন প্রতিমন্ত্রীদের মধ্যে সিমিন হোসেন রিমি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, কুজেন্দ্র লাল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, মো. মহিববুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মোহাম্মদ আলী আরাফাত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শফিকুর রহমান চৌধুরী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, রুমানা আলী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আহসানুল ইসলাম (টিটু) বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।