বাংলাদেশ মানবিক রাষ্ট্র: জাতিসংঘ মহাসচিব

বিদেশ ডেস্ক:
মুজিব বর্ষের শুভেচ্ছায় বাংলাদেশকে মানবিক রাষ্ট্র বলেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার কারণে বাংলাদেশকে মূলত মানবিক রাষ্ট্র বলে অ্যাখ্যা দিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৭ মার্চ) মুজিব বর্ষের ধারণকৃত অনুষ্ঠান ‘মুক্তির মহানায়ক’-এ এক ভিডিও বার্তায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, শেখ মুজিবুর রহমানের লক্ষ্য ও উদ্দেশ্য ছিল বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া। আর তার মেয়ের নেতৃত্বে সে পথেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। গুতেরেস বলেন, বাংলাদেশের জলবায়ু পরিবর্তনর হুমকি মোকাবিলায় ইউরোপীয় দেশগুলো পাশে থাকবে।

মুজিব বর্ষ উপলক্ষে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ছাড়া সার্কভুক্ত সব দেশের রাষ্ট্রপ্রধানরাই বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছেন।

এর আগে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আতশবাজির আলোয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিব বর্ষের অনুষ্ঠান ‘মুক্তির মহানায়ক’ শুরু হয়।বাঙালির এই মহানায়কের জন্মক্ষণ রাত ৮টা বাজার সঙ্গে সঙ্গে আতশবাজির আলোয় বর্ণিল হয়ে ওঠে বাংলার আকাশ। আকাশে উড়ে শত শত ফানুস। যেন কোনো শিল্পীর আঁকা নিখুঁত চিত্র।

আতশবাজি শেষে দেশের সব টেলিভিশনে শুরু হয় একযোগে ধারণকৃত অনুষ্ঠানমালা। এ পর্ব শুরু হয় শিশুদের জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে। বঙ্গবন্ধুর জন্মদিনে বাণী দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এরপর শতকণ্ঠে গেয়ে ওঠেন শিশুরা। #