জুন ১৩, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

বিজ্ঞান জাদুঘরে বিনামূল্যে মহাকাশ পর্যবেক্ষণ

নিজস্ব প্রতিবেদক:
মুজিব বর্ষ উপলক্ষে বিনামূল্যে বিজ্ঞান প্রদর্শনী ও মহাকাশ পর্যবেক্ষণের আয়োজন করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।
রোববার (১ মার্চ) বিশেষ এই প্রদর্শনীর উদ্বোধন করেন মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।
প্রথমদিনে রাজধানীর দুটি শিক্ষা প্রতিষ্ঠানের ২৫০ জন শিক্ষার্থী এই প্রদর্শনীতে অংশ নেয়। বিজ্ঞান জাদুঘরে সম্প্রতি সংগৃহীত ৩টি মুভি বাস ও ২টি মহাকাশ পর্যবেক্ষণ বাস শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। শিক্ষার্থীরা আনন্দ উচ্ছ্বাসে মুখরিত করে তোলে বিজ্ঞান জাদুঘর প্রাঙ্গণ।
বিনামূল্যে যে বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়েছে, তা থেকে জ্ঞান আহরণ করে বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে অনেক উঁচু স্থানে নিয়ে যেতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা, বিজ্ঞান চর্চা এবং পরিবেশ রক্ষার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার আহ্বান জানান মুনীর চৌধুরী।
মুভি বাসগুলো মুজিব বর্ষজুড়ে রাজধানী ও জেলা, উপজেলা পর্যায়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করবে।
প্রদর্শনীর পাশাপাশি মুজিব বর্ষকে স্মরণ করে রাখতে বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হয়। ৫ দিনব্যাপী বিশেষ পরিচ্ছন্নতা অভিযানে সংস্থার সকল স্তরের কর্মী এবং ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীতে অংশ নেয়া শিক্ষার্থীরা অংশ নেন।
বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মুনীর চৌধুরী বলেন, প্রতিটি অফিস, বাসভবন, শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখা প্রত্যেকের নৈতিক দায়িত্ব। নিজের পরিবেশ নিজেকে পরিচ্ছন্ন রাখতে হবে। #

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit