ভারতের পেট্রোলিয়াম মন্ত্রীর সঙ্গে নসরুল হামিদের সাক্ষাৎ

উন্নয়ন বার্তা প্রতিবেদন:
বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং আবাসন ও নগর বিষয়কমন্ত্রী হারদীপ পুরির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। ৪ জানুয়ারি বুধবার দিল্লিতে তাদের মধ্যে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
এসময় নসরুল হামিদ বাংলাদেশের জ্বালানি খাতের সার্বিক অবস্থা তুলে ধরেন। তিনি বলেন, ভারত থেকে সাশ্রয়ীমূল্যে জ্বালানি পেতে চাই। ইতিবাচক আলোচনার প্রেক্ষিতে সহযোগিতার ক্ষেত্র আরও বাড়বে।

ডিজেল আমদানি, ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন, ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেড, জ্বালানি সহযোগিতা বৃদ্ধি, অভিজ্ঞতা বিনিময়, প্রশিক্ষণ ও মানব সম্পদ উন্নয়ন, এলএনজি আমদানি, অফসোর গ্যাস অনুসন্ধান ইত্যাদি বিষয় নিয়ে প্রতিমন্ত্রী আলোচনা করেন।

ভারতের মন্ত্রী আগামী ফেব্রুয়ারিতে ভারতের জ্বালানি সপ্তাহে নসরুল হামিদকে আমন্ত্রণ জানিয়ে বলেন, জ্বালানি সহযোগিতার ক্ষেত্র বাড়াতে ভারত, বাংলাদেশের সঙ্গে নিবিঢ়ভাবে কাজ করবে। বাংলাদেশ জ্বালানি বাজার উন্মুক্ত করতে চাইলে ভারত প্রয়োজনীয় সহযোগিতা করবে।

তিনি আরও বলেন, পেট্রোলিয়াম ইনস্টিটিউটের আধুনিকায়ন ও মানব সম্পদ উন্নয়নে একসঙ্গে কাজ করা যেতে পারে।

সাক্ষাৎকালে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান ও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।