জুলাই ১৭, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

মাহাথিরের নতুন রাজনৈতিক দল ‘পেজুয়াং’

উন্নয়ন ডেস্ক –

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ আবারো গড়লেন নতুন দল। তার নতুন দলের নাম রাখা হয়েছে ‘পেজুয়াং। মালয় শব্দ পেজুয়াংয়ের অর্থ হচ্ছে যোদ্ধা।

বুধবার এ নিয়ে একটি ফেসবুক পোস্টে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেন, যদি আপনি অর্থ এবং পদ চান তাহলে অন্য পার্টিতে যোগ দেন। তবে যদি আপনি আপনার মর্যাদা এবং অধিকার ফিরে পেতে চান তাহলে পেজুয়াংকে বাছাই করুন।

গত সপ্তাহে নতুন রাজনৈতিক দল গড়ার ঘোষণা দিয়েছিলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড মাহাথির মোহাম্মদ । তবে সেই সময় তিনি নতুন রাজনৈতিক দলের নাম বলেননি।

১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন মাহাথির। ২০১৬ সালে ‘বারসাতু’ পার্টি নামে একটি দল গঠন করেন মাহাথির। ২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দেন তিনি। নির্বাচনে জয়ী হওয়ার পর তার নেতৃত্বে সরকার গঠিত হয়। এ বছর ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি। বারসাতুর সভাপতি ও মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের সঙ্গে বিরোধের জেরে নিজ দল থেকেও বহিষ্কৃত হয়েছেন মাহাথির।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit