জুলাই ১৭, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

রাজশাহীতে রেকর্ড পরিমাণ রসুনের চাষ

রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর পুঠিয়ায় চলতি বছর রেকর্ড পরিমাণ রসুনের আবাদ করা হয়েছে। কয়েক বছর ধরে ব্যাপক চাহিদা ও ভালো দাম পাওয়ায় রসুন আবাদে আগ্রহী হয়েছেন এখনকার চাষিরা।
চাষিরা আশা করছেন, অনুকূল আবহাওয়া বিরাজ করলে এবার এ অঞ্চলে রসুন উৎপাদন অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস জানায়, চলতি বছর উপজেলার ৬টি এলাকায় প্রায় দু’হাজার হেক্টর জমিতে রসুনের আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় জমির পরিমাণ প্রায় ৮০০ হেক্টর বেশি।
আবহাওয়া অনুকূলে থাকলে প্রায় ১৯ হাজার ২৫০ মেট্রিক রসুন উৎপাদন হওয়া সম্ভব।
সদর ইউনিয়নের তারাপুর বিলের রসুন চাষি হাসেম আলী জানান, কয়েক বছর ধরে বৈরি আবহাওয়ার কারণে গম ও মসুরের জমিতে বিভিন্ন মোড়ক দেখা দিচ্ছে। যায় কারণে বেশিরভাগ চাষিরা ওইসব ফসল ছেড়ে রসুন চাষে ঝুঁকছেন।
তিনি জানান, গত বছর এক বিঘা জমিতে রসুন আবাদ করেছিলেন। দামও ভালো পেয়েছিলেন। ব্যাপক দাম ও চাহিদা থাকায় এবার তিনি প্রায় আড়াই বিঘা জমিতে রসুন চাষ করেছেন। এর মধ্যে তিনি প্রায় এক বিঘা জমিতে কাঁদামাটিতে রসুন বুনেছেন।
তিনি আশা প্রকাশ করে বলেন, গত বছরের চেয়ে এবার আশানুরূপ ভালো ফলন পাবো।
জিউপাড়ার রসুন চাষি আবু তালেব জানান, এ বছর অতিরিক্তি বর্ষার কারণে অনেকেই জমিতে চৈতালী ফসল বপন করতে পারেননি। এ বছর রসুনের ভালো দাম পাওয়ায় বেশিরভাগ চাষি কাদাযুক্ত জমিতে রসুন রোপন করেছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা শামসুন নাহার ভূঁইয়া বলেন, বৃষ্টিপাতের কারণে চলতি মৌসুমে সময়মতো কিছু জমিতে রবিশস্য বপন করা যায়নি। তারওপর চাষিরা ভালো দাম পাওয়ায় অনেকেই রসুন চাষে আগ্রহী হয়ে উঠেছেন। রেকর্ড পরিমাণ জমিতে রসুনের আবাদ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলন হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। #

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit