জুলাই ২৭, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

শ্রমিকরা এখনও পণ্য হিসেবে বিবেচিত হচ্ছে – গওহর রিজভী

নিজস্ব প্রতিবেদক: শ্রমিকদের নিজেদের তৈরি সম্পদে তাদের অধিকার প্রতিষ্ঠাই সামাজিক ন্যায় বিচার নিশ্চিত করতে পারে। একথা বলেছেন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।

তিনি বলেন, ‘আন্তজার্তিক শ্রম সংস্থা (আইএলও) যদিও শ্রমিকদের জীবনমানের উন্নয়ন এবং তাদের অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে, এরপরও শ্রমিকরা এখনও পণ্য হিসেবে বিবেচিত হচ্ছে। যে সম্পদ তারা তৈরি করছে সে সম্পদে তাদের অধিকারই নিশ্চিত করতে পারে সামাজিক ন্যায় বিচার।’

আইএলও’র শতবার্ষিকী উপলক্ষে আর্ন্তজাতিক শ্রম সংস্থা এবং বাংলাদেশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় আয়োজিত ‘ফিউচার অব ওয়ার্ক ইন বাংলাদেশ’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় গওহর রিজভী এসব কথা বলেন।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সংলাপে আন্তর্জাতিক শ্রমমানের সাথে একীভুত করে জাতীয় আইন বা নীতি প্রনয়ণ, ত্রি-পাক্ষিক সংলাপ, শিশু শ্রম এবং জোড়পূর্বক শ্রম নিরসন, দক্ষতার উন্নয়নে বিনিয়োগ বিষয়গুলো উঠে আসে।

বেগম মন্নুজান সুফিয়ান বলেন, শ্রমিকদের কর্মক্ষেত্রে নিরপত্তা, জনকল্যাণ এবং সামাজিক ন্যায়বিচারের জন্য আইএলও বাংলাদেশ শ্রম ব্যবস্থাকে সংস্কারের মাধ্যমে সহায়তা দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আগামীতে চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলা করতে শ্রমিক-মালিকদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক প্রয়োজন। ১৯৭২ সাল থেকে আইএলও বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছে।

সংলাপে বিশেষ অতিথি ছিলেন আইএলও’র প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ মহাপরিচালক পানুডা বুনপালা। সংলাপে বক্তব্য রাখেন ন্যাশনাল কোর্ডিনেশন কমিটি অন ওর্য়াকার্স এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit