মে ২৭, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

সামরিক শাসনামলের অধ্যাদেশ ৩ মাসের মধ্যে আইনে পরিণত করতে হবে

উন্নয়ন ডেস্ক –

সামরিক শাসনামলের অধ্যাদেশ ৩ মাসের মধ্যে আইনে পরিণত করতে হবেফাইল ফটো
ঢাকা: দু’টি সামরিক শাসনামলে জারি করা অধ্যাদেশগুলো আইনে পরিণত করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগগুলোকে তিন মাস সময় দিয়েছে সরকারের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম।

সোমবার (২৭ জুলাই) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সে মন্ত্রিসভার সংশ্লিষ্ট সদস্যরা সংযুক্ত ছিলেন।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মন্ত্রিসভার পক্ষ থেকে নির্দেশনা আসছে- যতগুলো অধ্যাদেশ রয়েছে যেগুলোকে আইনে পরিণত করতে হবে বলে আগে থেকেই সিদ্ধান্ত ছিল।

‘তিন মাসের মধ্যে এগুলো ফাইনাল করে নিতে হবে। আইনমন্ত্রী মহোদয়ও এ বিষয়ে বিস্তারিত বিবরণ দিয়েছেন। ’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী তিন মাস- আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরের মধ্যে এটি ফাইনাল করে ফেলতে হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, পঞ্চম সংশোধনী ও সপ্তম সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের দেওয়া রায় অনুযায়ী দু’টি সামরিক সরকারের শাসনামল অবৈধ হয়ে যায়। ১৯৭৫ সালের ২০ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত এবং ১৯৮২ সালের ২৪ মার্চ থেকে ১৯৮৬ সালের ১০ নভেম্বর সময়ের মধ্যে জারি করা সব অধ্যাদেশও অবৈধ। ওই দুই সামরিক শাসনামলে ১৭২টি অধ্যাদেশ জারি করা হয়েছিল। এই অধ্যাদেশগুলোকে আইনি ভিত্তি দিতে ২০১৩ সালে ১৯৭৫ সালের ২০ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত জারি করা অধ্যাদেশ ‘কার্যকরণ (বিশেষ বিধান) আইন ২০১৩’ এবং ১৯৮২ সালের ২৪ মার্চ থেকে ১৯৮৬ সালের ১০ নভেম্বর সময়ের মধ্যে জারি কতিপয় অধ্যাদেশ ‘কার্যকরণ (বিশেষ বিধান) আইন-২০১৩’ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

সে সিদ্ধান্ত অনুযায়ী অধ্যাদেশগুলো যুগোপযোগী করে বাংলায় অনুবাদ করে আইনের খসড়া হিসেবে মন্ত্রিসভায় অনুমোদনের পর সংসদে বিল আকারে পাস হয়ে আইনে পরিণত হচ্ছে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit