জুন ১৪, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

১৩৮ কোটি টাকা ব্যয়ে মেরামত হবে রেলের ১০০ কোচ

উন্নয়ন ডেস্ক –

বাংলাদেশ রেলওয়ের ১০০ ক্যারেজ (কোচ) মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে। এখাতে ব্যয় হবে ১৩৮ কোটি টাকা। এই প্রকল্পে রয়েছে রেলওয়ের পশ্চিমাঞ্চলের জন্য ৫০টি বিজি এবং ৫০টি এমজি যাত্রীবাহী কোচ।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেওয়া হয়েছে প্রকল্পটির। এছাড়া আরও আট প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এই নয় প্রকল্পের জন্য অনুমোদন দেওয়া হয়েছে মোট দুই হাজার ৬৬৫ কোটি ২১ লাখ টাকা।

গত বছরের (২০২১ সাল) জুলাই থেকে প্রকল্পটি প্রণয়ন বা প্রস্তুতির কার্যক্রম শুরু হয়। সবশেষ চলতি বছরের (২০২২ সাল) ১ জুন মেলে এর চূড়ান্ত অনুমোদন। প্রকল্পটির কার্যক্রম শেষ হবে ২০২৪ সালের জুনে। প্রকল্প এলাকা নীলফামারীর সৈয়দপুর উপজেলা।

এদিকে এবারের একনেক সভায় সশরীরের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১ জুন) আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে এই সভা হয়। ২০২০ সালের মার্চে দেশে করোনা শনাক্তের পর থেকে আর সশরীরে একনেক বৈঠকে উপস্থিত হননি প্রধানমন্ত্রী। ফলে দুই বছরেরও বেশি সময় পর তিনি একনেক বৈঠকে সশরীরে উপস্থিত হলেন।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সভায় প্রায় দুই হাজার ৬৬৫ কোটি ২১ লাখ টাকা ব্যয় সম্বলিত নয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

কোচ মেরামত প্রকল্পের কার্যক্রম

৫০টি বিজি এবং ৫০টি এমজি ওভারডিউ ব্রডগেজ ও মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ পুনর্বাসন বা মেরামতের জন্য বৈদেশিক ও স্থানীয় মালামাল সংগ্রহ করা। টুলস অ্যান্ড প্লান্ট ও মেশিনারি ক্রয় (৫০টি মেকানিক্যাল ও ৪৭টি ইলেকট্রিক্যাল), স্পেয়ার পার্টস ক্রয় (৬৮৭টি মেকানিক্যাল ও ১৯৬টি ইলেকট্রিক্যাল) করা। এছাড়া শ্রমিক ব্যয় এবং আসবাবপত্র, স্টেশনারি, বিজ্ঞাপনসহ আনুষঙ্গিক কাজ করা।

অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় আরামদায়ক ভ্রমণ নিশ্চিতে রেলওয়ের কোচ সংস্কারের বিষয় উল্লেখ রয়েছে। এই প্রকল্পের মাধ্যমে কোচ পুনর্বাসনের ১৬ শতাংশ চাহিদা পূরণ হবে।

পরিকল্পনা কমিশনের মতামত

প্রকল্পটি বাস্তবায়িত হলে রেলওয়ের পশ্চিমাঞ্চলে মিটারগেজ ও ব্রডগেজ সেকশনে যাত্রীবাহী কোচ বাড়ানোর মাধ্যম অধিক সংখ্যক যাত্রী পরিবহন সম্ভব হবে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit