৫২ রানে শেষ ৯ উইকেট হারিয়ে ২০৯ রানে অলআউট শ্রীলংকা

উদ্বোধনী জুটিতে ১৩০ বলে ১২৫ রানের জুটি গড়ার পরও ওয়ানডে বিশ^কাপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৩ দশমিক ৩ ওভারে ২০৯ রানে অলআউট হয়েছে শ্রীলংকা। ৫২ রানে শেষ ৯ উইকেট হারায় শ্রীলংকা। দলের পক্ষে দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ৬১ ও কুশল পেরেরা ৭৮ রান করেন। অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা ৪ উইকেট নেন।
লক্ষেèৗতে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় শ্রীলংকা। দলকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার নিশাঙ্কা ও পেরেরা। ১৩০ বলে ১২৫ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ^কাপের মঞ্চে উদ্বোধনী জুটিতেই এটিই সর্বোচ্চ রান শ্রীলংকার। যেকোন উইকেটে বিশ^কাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি চতুর্থ সর্বোচ্চ জুটির রান লংকানদের।
১০তম ওভারে দলের রান ৫০ এবং ১৮তম ওভারে ১শ পূর্ণ করেন নিশাঙ্কা ও পেরেরা। ১৯তম ওভারে ওয়ানডেতে ১৬তম হাফ-সেঞ্চুরি করতে ৫৭ বল খেলেন পেরেরা। পরের ওভারে ওয়ানডতে ১১তম হাফ-সেঞ্চুরি করেন ৫৮ বল খেলা নিশাঙ্কা।
২২তম ওভারে নিশাঙ্কাকে শিকার করে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন অধিনায়ক পেসার প্যাট কামিন্স। ডেভিড ওয়ার্নারকে ক্যাচ দেয়ার আগে ৮টি চারে ৬৭ বলে ৬১ রান করেন নিশাঙ্কা।
২৭তম ওভারে দলীয় ১৫৭ রানে শ্রীলংকা শিবিরে দ্বিতীয় আঘাত হানেন কামিন্স। ১২টি চারে ৮২ বলে ৭৮ রান করা পেরেরাকে বোল্ড করেন কামিন্স।
৩২ রানের ব্যবধানে শ্রীলংকার দুই ওপেনারের বিদায়ের পর তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে শ্রীলংকার ব্যাটিং লাইন আপ। মাঝের ওভারে দুই স্পিনার জাম্পা-গ্লেন ম্যাক্সওয়েল এবং পেসার মিচেল স্টার্কের তোপে ১ উইকেটে ১৫৭ রান থেকে ৪৩ দশমিক ৩ ওভারে ২০৯ রানে অলআউট হয় শ্রীলংকা। ৫২ রানে শেষ ৯ উইকেট হারায় লংকানরা। ৩২ দশমিক ১ ওভার পর বৃষ্টিতে কিছুক্ষণ খেলা বন্ধ হবার আগে  শ্রীলংকার রান ছিলো ৪ উইকেটে ১৭৫। বৃষ্টির পর ৩৪ রানে শেষ ৬ উইকেট পতনের পর ইনিংস শেষ হয় শ্রীলংকার।
অধিনায়ক কুশল মেন্ডিস ৯, সাদিরা সামারাবিক্রমা ৮, চামিকা করুনরাতেœ ২ ও মহেশ থিকশানাকে শূন্য হাতে বিদায় করেন জাম্পা। ধনঞ্জয়া ডি সিলভাকে ৭ ও লাহিরু কুমারাকে ৪ রানে শিকার করেন স্টার্ক। শেষ ব্যাটার হিসেবে চারিথ আসালঙ্কাকে ২৫ রানে আউট করেন ম্যাক্সওয়েল। ২ রানে রান আউট হন দুনিথ ওয়েলালাগে।
অস্ট্রেলিয়ার পক্ষে জাম্পা ৪৭ রানে ৪টি, কামিন্স ৩২ ও স্টার্ক ৪৩ রানে ২টি করে এবং ৩৬ রানে ১ উইকেট নেন ম্যাক্সওয়েল।