‌‌’মিয়ানমার স্টাইলে ভারতেও গণহত্যা হতে চলেছে’

উন্নয়ন বার্তা ডেস্ক:  ‌‌
ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকার তার দেশে মিয়ানমার স্টাইলে গণহত্যার প্রস্তুতি নিচ্ছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
তুরস্কের সরকারি সংবাদ সংস্থা আনাদোলুকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন। খবর ডন।
ইমরান খান বলেন, মোদি সরকার ভারত থেকে সংখ্যালঘু মুসলিমদের তাড়ানোর চেষ্টায় মত্ত। বিশ্ব সম্প্রদায়কে ভারতীয় গণহত্যা ঠেকানোর আহ্বান জানান পাক প্রধানমন্ত্রী।
তিনি আরও বলেন, ভারতের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বাস্তবায়নের মাধ্যমে প্রায় ৫০ কোটি মানুষকে দেশটির নাগরিকত্ব তালিকা থেকে বাদ দেয়া হবে।
তিনি আরো বলেন, মিয়ানমারেও ঠিক এ ধরনের কাজই করা হয়েছিল; প্রথমে তারা নিবন্ধন আইন চালু করে এবং এভাবেই তারা মুসলমানদেরকে বাদ দিয়েছিল এবং তার পরই গণহত্যার ঘটনা ঘটে। ‘আমি ভয় পাচ্ছি যে, ভারতেও এটি ঘটতে যাচ্ছে।’
সাক্ষাৎকারে মধ্যপ্রাচ্য পরিস্থিতি, আফগানিস্তান, তুরস্কের সঙ্গে সম্পর্ক, দেশীয় অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, প্রতিবেশী ভারতের সঙ্গে সম্পর্ক এবং অধিকৃত জম্মু-কাশ্মীরে ভারতের নেয়া পদক্ষেপসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন ইমরান খান।
ভারতের সাম্প্রতিক পদক্ষেপে বাংলাদেশ এবং পাকিস্তানে অভিবাসীদের ঢল নামতে পারে কিনা-এমন প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, বাংলাদেশ ইতিমধ্যে ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আসাম রাজ্যের নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের নিতে অস্বীকৃতি জানিয়েছে। #