ইউক্রেনকে ৫০টি বিমান বিধ্বংসী ট্যাংক দিচ্ছে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক –

রুশ আগ্রাসন প্রতিরোধে ইউক্রেনকে আর্থিক ও সামরিক সহায়তা দিচ্ছে যে সব দেশ তার প্রথম সারিতেই রয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। ইউক্রেনসহ একাধিক দেশ জার্মানির বিরুদ্ধে ‘যথেষ্ট’ সরবরাহ না করার অভিযোগ এনেছে। তবে সমালোচনা পাশ কাটিয়ে ৫০টি বিমান-বিধ্বংসী ট্যাংক পাঠাচ্ছে দেশটি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেচ্ট এ ঘোষণা দেন। ইউক্রেনকে অস্ত্র সরবরাহ না করায় দেশের অভ্যন্তরীণ রাজনীতিতেও প্রবল সমালোচনার মুখে পড়েন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস। এবার জার্মান সরকার তাদের নীতিতে বড় ধরনের পরিবর্তন আনলো।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী ঘোষণা দিয়ে বলেন, স্বাধীনতা ও শান্তির জন্য ইউক্রেনের সাহসী এবং গুরুত্বপূর্ণ লড়াইয়ে তারা কিভাবে আরও সমর্থন জোগাতে পারেন তার সম্ভাব্য সব পথই তারা খুঁজে দেখবেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) রামস্টেইন মার্কিন বিমানঘাঁটিতে বৈঠকে বসেন যুক্তরাষ্ট্রসহ ৪০টি দেশের প্রতিনিধিরা। ইউক্রেনকে সামরিক সহযোগিতা দেওয়ার ব্যাপারে জরুরি আলোচনা হয় সেখানে। এর পরপরই এমন ঘোষণা আসলো জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে।

এ ঘোষণা অনুযায়ী, দেশটির ট্যাংক বিধ্বংসী এক হাজার ভারি অস্ত্র, ৫০০ স্টিংগার মিসাইল, প্রায় ৩ হাজার স্ট্রেলা মিসাইল এবং গোলাবারুদ পাঠাবে বার্লিন।

ষাটের দশকে নির্মিত ‘গেপাত ট্যাংকটি’ সংস্কার করেছে জার্মানি। এই ট্যাংকটি সাড়ে পাঁচশ’ কিলোমিটার পর্যন্ত হামলা চালাতে সক্ষম বলে জানা গেছে। একই সঙ্গে ইউক্রেন সৈন্যদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়টিও জানান জার্মান প্রতিরক্ষামন্ত্রী।