এটাকে বাস্তবসম্মত বাজেট বলে মনে করছি না : জি এম কাদের

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বাস্তবসম্মত নয় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলের উপনেতা জি এম কাদের। বৃহস্পতিবার (১ জুন) সংসদ ভবনের সামনে এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের এই প্রতিক্রিয়া জানান তিনি।

জিএম কাদের বলেন, এটা নির্বাচনমুখী বাজেট। এটাকে আমরা বাস্তবসম্মত বাজেট বলে মনে করছি না। বর্তমানে সারা বিশ্বে যে মন্দা চলছে বিশেষ করে বাংলাদেশে মানুষ যেভাবে দিনযাপন করছে সেখানে এত রাজস্বিআদায় করার যে টার্গেট করা হয়েছে আমরা মনে করি এটা আদায়যোগ্য হবে না। আল্টিমেটলি এই বাজেট কার্যকর হবে না।

তিনি আরো বলেন, আমরা একটা জিনিস খেয়াল করেছি ডিরেক্ট ট্যাক্স কিছু বিষয়ে ওপর দেয়া হয়েছে। তবে প্রায় সবকিছুর উপরই ইনডিরেক্ট ট্যাক্স দেওয়া হয়েছে। যেগুলো সাধারণ মানুষ ও মধ্যবিত্তরা ব্যবহার করে। এমনতেই জিনিসপত্রের দাম ঊর্ধ্বগিতে, এটা মনে হচ্ছে আরো উপরের দিকে উঠবে। ফলে মনে হচ্ছে না এটি জনবান্ধব বা কল্যাণমুখী বাজেট। নিম্নবিত্ত বা নিম্নমধ্যবিত্ত মানুষ যাতে ভালোভাবে থাকতে পারে এমন কিছু বাজেটের রাখা হয়নি। এটাকে জনবান্ধব বাজেট বলা যাচ্ছে না। বাজেটে পরিচলন ব্যয়বৃদ্ধিরও সমালোচনা করেন জিএম কাদের আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।প্রস্তাবিত বাজেটে মোট ঘাটতির মধ্যে ১ লক্ষ ৫৫ হাজার ৩৯৫ কোটি টাকা অভ্যন্তরীণ উৎস হতে এবং ১ লক্ষ ২ হাজার ৪৯০ কোটি টাকা বৈদেশিক উৎস হতে নির্বাহ করার প্রস্তাব রাখা হয়েছে। অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ঠিক করেছে ৬ দশমিক ৫ শতাংশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ঠিক করেছে সাড়ে ৭ শতাংশ। বাজেটের আয়-ব্যয়ের বিশাল ঘাটতি পূরণে অভ্যন্তরীণ ও বৈদেশিক ঋণের ওপর ভরসা করছে সরকার।