এবার পুতিনের ‘বান্ধবীর’ ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত প্রেমিকা অ্যালিনা কাবায়েভার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞার আওতায় আরও পড়েছেন তার ঘনিষ্ঠ সহযোগী ও ধনকুবের আন্দ্রেই গ্রিগোরিয়েভিচ গুরিয়েভসহ রাশিয়ার আরও বেশ কয়েকজন। স্থানীয় সময় মঙ্গলবার (২ আগস্ট) যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর সর্বশেষ এ নিষেধাজ্ঞা দিলো।

৩৯ বছর বয়সী অ্যালিনার মার্কিন যুক্তরাষ্ট্রে তার যেকোন সম্পদ বাজেয়াপ্ত থাকবে। একই সঙ্গে আমেরিকানদের সঙ্গে তার লেনদেন স্থগিত করা হয়েছে। অলিম্পিকের সাবেক খেলোয়াড় অ্যালিনা কাবায়েভা।

যুক্তরাজ্যের কর্মকর্তারাও একইভাবে কাবায়েভার ওপর নিষেধাজ্ঞা জারি করে। অ্যালিনা গত মে মাসে রাশিয়ার নিউ মিডিয়া গ্রুপের চেয়ারপার্সন হন। এটি রাশিয়ার বৃহত্তম বেসরকারি মিডিয়া সংস্থা।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের কারণে রাশিয়ার ৬৯ বছর বয়সী প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী এবং প্রিয়জনদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। ইউক্রেনকে সাহায্য করার জন্য বিলিয়ন বিলিয়ন ডলার অস্ত্র ও অন্যান্য সংস্থান প্রদান করলেও ইউক্রেন আগ্রাসন নিয়ে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষ এড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র।

এদিকে, ক্রেমলিন দীর্ঘদিন ধরে অস্বীকার করে আসছে যে কাবায়েভার সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িত পুতিন। তবে বিভিন্ন প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় যে তিনি তার কয়েক সন্তানের মা।

মস্কোর একটি সংবাদপত্র ২০০৮ সালে পুতিন এবং কাবায়েভার প্রেমের বিষয়টি নিয়ে রিপোর্ট প্রকাশ করেছিল।

কাবায়েভা উজবেকিস্তানের নাগরিক। ২০০৪ সালে এথেন্স অলিম্পিকে সোনাও জিতেছিলেন তিনি। ২০১৪ সালে ন্যাশনাল মিডিয়া গ্রুপের দায়িত্ব নেন। এর আগে পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্টিতে একজন আইনপ্রণেতা হিসেবে ছয় বছরেরও বেশি সময় কাজ করেন। টেলিভিশনে টকশোর হোস্টিং করার অভিজ্ঞতাও রয়েছে তার।

সূত্র: দ্য গার্ডিয়ান