ঢাবিতে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা শুরু

নিজস্ব প্রতিবেদক: প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি কমাতে কাজ করার জন্য এশিয়ার রাজনৈতিক ও একাডেমিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস ভবনে ‘টুয়ার্ডস ডিজাস্টার রেজিলেন্স:ডিপার আন্ডারস্ট্যান্ডিং অব ন্যাচারাল হ্যাজারডস(ইউএনডি)’-শীর্ষক ৩ দিনব্যাপী দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান তিনি।

উপাচার্য বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশকে প্রায়ই নদী ভাঙ্গন ও লবণাক্ততাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে হচ্ছে। এতে প্রতিবছর ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। এশিয়ার আরো কয়েকটি দেশ এ ধরনের দুর্যোগ ঝুঁকিতে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এ সময় তিনি বলেন, এশিয়ার বিভিন্ন দেশের একাডেমিক প্রতিষ্ঠানের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে এই ঝুঁকি মোকাবেলায় যৌথ গবেষণা প্রকল্প গ্রহণ করতে হবে।

কর্মশালার ঢাবির আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে তাইওয়ান ন্যাশনাল সেন্ট্রাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. সু রেন উ এবং তাইওয়ান একাডেমিয়া সিনিকা’র অধ্যাপক ড. সাইমন সি লিন বক্তৃতা করেন।

বাংলাদেশ, মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তাইওয়ানসহ এশিয়ার ৮টি দেশের গবেষক ও শিক্ষাবিদগণ এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।