দক্ষতা যে পর্যায়েই অর্জিত হোক না কেন এর গুরুত্ব বিশ্বব্যাপী বিস্তৃত – শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: ৪র্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতার কোন বিকল্প নেই। একথা বলেছেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

দক্ষতার বৈশ্বিক সীমা রেখা নেই উল্লেখ করে তিনি বলেন, ‘দক্ষতা যে পর্যায়েই অর্জিত হোক না কেন এর গুরুত্ব বিশ্বব্যাপী বিস্তৃত। দক্ষতার সুফল পেতে হলে দক্ষ জনগোষ্ঠির মাঝে কাজের প্রতি একাগ্রতা, দৃঢ়তা, সততা, মানুষের প্রতি মমত্ববোধ থাকতে হবে। এসব বিষয় সামনে রেখে সরকার দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।’
এ সময় মহিবুল হাসান চৌধুরী বলেন,আগামীর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে না পারলে সমাজে চরম বিশৃঙ্খলা দেখা দেবে।
শিক্ষা উপমন্ত্রী সোমবার সকালে রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট (আইডিইবি) মিলনায়তনে আইডিইবি আয়োজিত ‘কোয়ালিটি টিভিইটি ফর স্কীলস রেডিনেস ইন দ্য এজ অব ইন্ডাস্ট্রি ফোর’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসবকথা বলেন।
আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে এ সেমিনারে বিশেষ অতিথি ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ, কলম্বো প্ল্যান স্টাফ কলেজ, ম্যানিলার মহাপরিচালক ড. লামহরি লামচিন, আইএলও স্কিল-২১ প্রকল্পে চীফ টেকনিক্যাল এডভাইজার কিশোর কুমার সিং।
এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনেস্কো-ইউনিভোক’র প্রধান ড. শ্যামল মজুমদার।