দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থতায় সরকারের পদত্যাগ দাবী বিএনপির

উন্নয়ন ডেস্ক –

পবিত্র রমজান মাসেও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থতার দায়ে সরকারের পদত্যাগ দাবী করেছে বিএনপি। গতকালসোমবার দলটির স্থায়ী কমিটির সভায় লাগামহীন লাগাতার বৃদ্ধি, বাজার নিয়ন্ত্রণে সরকারের চরম ব্যর্থতায় তীব্র সমালোচনা করে পদত্যাগ দাবী করা হয়। সভা মনে করে, সরকারের প্রশ্রয়ে বিভিন্ন সিন্ডিকেটের কারসাজি, সড়ক-মহাসড়ককে পুলিশ ও সরকারী দলের চাঁদাবাজীর কারনে দ্রব্যমূল্য লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে জ¦ালানী তেল, গ্যাসের দাম দফায় দফায় বৃদ্ধি করার ফলে পরিবহণ ব্যয় বাড়ার কারনে দ্রব্যমূল্য বাড়ছে। জনগণের দুর্ভোগ চরম পর্যায়ে পৌছেছে। সরকারে নিজস্ব ব্যবসায়ীদের লোভ ও দূর্নীতির কারনে চাল, ডাল, তেল, লবন, চিনি, শাক-সবজি, মাছ ও মাংসের ক্রমান্বয়ে মূল্য বৃদ্ধি ও গ্যাস, জ¦ালানী তেল ও পানির মূল্য বৃদ্ধির ফলে কৃষক, শ্রমিক, নি¤œ আয়ের চাকরিজীবী, ছোট ব্যবসায়ীদের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে।

স্থায়ী কমিটির সভায় সম্প্রতি বরেন্দ্র অঞ্চলে সেচের পানি না পাওয়ায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিম ঘুট গ্রামের দুই সাঁওতাল সম্প্রদায়ের দুই কৃষকের আত্মহত্যায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। ইতোপূর্বেও কৃষকের আত্মহত্যার ঘটনায় প্রতীয়মান হয় যে, সরকার কৃষকদের কৃষি কাজের জন্য উপকরণ, সেচ, সার, বীজ সরবরাহ করতে ব্যর্থ হচ্ছে দূর্নীতি ও দলীয়করনের কারনে। এসব ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার জোর দাবী জানানো হয়।

একইসাথে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম এক মাসের মধ্যে দুই কিস্তিতে ১৯৯ টাকা বাড়ানোর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। সভা মনে করে সরকারের মন্ত্রী, উপদেষ্টা পর্যায়ের ব্যক্তিদের ব্যবসায়িক সুবিধা ও মুনাফার সুযোগ সৃষ্টি করার জন্যই অযৌক্তিকভাবে মূল্য বৃদ্ধি করা হচ্ছে। সভায় অবিলম্বে এলপিজি গ্যাসের বর্দ্ধিত মূল্য বাতিল করে সহনীয় পর্যায়ে মূল্য নির্ধারণের দাবী জানানো হয়।

বিএনপির স্থায়ী কমিটি স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে যে সব কর্মসূচি করোনাকালে অনুষ্ঠান করা সম্ভব হয় নি সেই সব অনুষ্ঠান ঈদের পরে অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করে।

এছাড়া সভায় সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক এমপি ইলিয়াস আলীর গুমের ১০ বৎসর অতিক্রম করার বিষয়ে আলোচনা শেষে সিদ্ধান্ত হয় যে, ইলিয়াস আলীসহ সকল গুম হয়ে যাওয়া নেতা-কর্মীদের স্মরণে ঢাকা ও সংশ্লিষ্ট জেলা শহরে আলোচনা সভা অনুষ্ঠান করতে হবে।

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় অংশগ্রহণ করেন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ^র চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।