দ.আফ্রিকাকে উড়িয়ে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড

CHRISTCHURCH, NEW ZEALAND - MARCH 31: Marizanne Kapp (C) of South Africa celebrates with teammates after dismissing Tammy Beaumont of England during the 2022 ICC Women's Cricket World Cup Semi Final match between South Africa and England at Hagley Oval on March 31, 2022 in Christchurch, New Zealand. (Photo by Hannah Peters-ICC/ICC via Getty Images)

স্পোর্টস ডেস্ক |
মার্চ ৩১, ২০২২

নারী ওয়ানডে বিশ্বকাপে ক্যাচ মিস করে খেসারত দিতে হলো দক্ষিণ আফ্রিকাকে। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে বৃহস্পতিবার (৩১ মার্চ) ১৩৭ রানের বিশাল ব্যবধানে হেরে প্রতিযোগীতা থেকে বিদায় নিলো দলটি।
অপরদিকে সেমিফাইনালে কোয়ালিফাই করা ইংলিশ মেয়েরা আগামী রোববার (৩ এপ্রিল) ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৯৪ রান সংগ্রহ করে ইংল্যান্ড। জবাবে এক্লেস্টোনের বোলিং ধাপটে ১৫৬ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডের শুরুটা অবশ্য ভালো ছিল না। ৭৭ রানের মধ্যে বিদায় নেন ট্যামি বিউমন্ট, হিদার নাইট ও ন্যাট সিভার। তবে দক্ষিণ আফ্রিকার ফিল্ডারদের ক্যাচ মিসের সৌজন্যে সংখ্যাটা আর বাড়েনি। পঞ্চম উইকেটে ডাঙ্কলির সঙ্গে ১১৬ রানের জুটিতে দলকে বড় সংগ্রহের পথে এগিয়ে নেন ওয়াট।

অপরপ্রান্তে থেকে ৭২ বলে ৬০ রানের ইনিংস খেলেন ডাঙ্কলি। শেষ দিকে এক্লেস্টোনের ১১ বলে ৫ চারে ২৪ রানের ক্যামিওতে বড় স্কোর পায় ইংল্যান্ড। ৫ বার জীবন পেয়ে ওয়াট খেলেন ১২৫ বলে ১২ চারে ১২৯ রানের ইনিংস।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথমেই আনা শ্রাবসোলের দারুণ বোলিংয়ে দুই উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। এরপর তৃতীয় উইকেটে ৩৬ রানের একটি জুটি গড়েন লারা গুডল ও সুনে লিস। কিন্তু এ জুটি ভাঙার পর আর তারা ঘুরে দাঁড়াতে পারেনি।

ব্যাট হাতে ক্যামিও খেলার পর বল হাতে ৩৬ রানে ৬ উইকেট নিয়ে এক্লেস্টোন গুঁড়িয়ে দেন দক্ষিণ আফ্রিকাকে। শেষ ৬ উইকেট এক্লেস্টোনের ঝুলিতেই উঠেছে। এটা তার ওয়ানডে ক্যারিয়ারে প্রথম ৫ উইকেট। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৩০ রান করেন মিগনন ডু প্রিজ।