নওগাঁয় রোপা আমন চাষের লক্ষ্যে ৯ হাজার ৩শ৫৩ হেক্টর জমিতে বীজতলা তৈরি

উন্নয়ন ডেস্ক –

চলতি খরিপ-২/২০২২- ২৩ মৌুমের রোপা আমন ধান চাষের লক্ষ্যে মোট ৯ হাজার ৩শ ৫৩ হেক্টর জমিতে বীজতলা তৈরি করেছেন কৃষকরা। মোট ১ লাখ ৯৭ হাজার ১১০ হেক্টর জমিতে আমনচাষের বিপরীতে কৃষকরা এ বীজতলা তৈরী করেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ- পরিচালক এ,কে এম,মঞ্জুরে মওলা জানিয়েছেন,কৃষকরা এ মৌসুমে ৮ হাজার ৭শ ৫৫ হেক্টর জমিতে উন্নতফলনশীল উফশী জাতের, ৫২৫ হেক্টর স্থানীয় জাতের ও ৭৩ হেক্টর জমিতে হাইব্রিড জাতের বীজতলা তৈরি করেছেন।

সূত্রমতে উপজেলাভিত্তিক বীজতলার পরিমাণ হচ্ছে সদর উপজেলায় হাইব্রিড ৩০ হেক্টর, উফশী ৪৩০ হেক্টর ও স্থানীয় জাতের ১৫ হেক্টরসহ মোট ৪৭৫ হেক্টর।

রানীনগর উপজেলায় হাইব্রিড জাতের ৫ হেক্টর, উফশী জাতের ৯৫৫ হেক্টরসহ মোট ৯৬০ হেক্টর। আত্রাই উপজেলায় হাইব্রীড ৩ হেক্টর, উফশী জাতের ২৮৫ হেক্টর, স্থানীয় ৫৫ হেকটরসহ মোট ৩৪৩ হেক্টর। বদলগাছী উপজেলায় উফশী জাতের ৭০০ হেক্টর ও স্থানীয় জাতের ১০০ হেক্টরসহ মোট ৮০০ হেক্টর। মহাদেবপুর উপজেলায় হাইব্রিড ১০ হেক্টর ও উফশী জাতের ৯৫০ হেক্টরসহ মোট ৯৬০ হেক্টর। পতœীতলা উপজেলায় উফশী জাতের ১২৩০ হেক্টর ও স্থানীয় জাতের ২৫০ হেক্টরসহ মোট ১৪৮০ হেক্টর। ধামইরহাট উপজেলায় হাইব্রিড জাতের ২২ হেক্টর, উফশী জাতের ৯৭০ হেক্টর ও স্থানীয় জাতের ২০ হেক্টরসহ মোট ১০১২ হেক্টর।

সাপাহার উপজেলায় কেবল উফশী জাতের ৪৩০ হেক্টর। পোরশা উপজেলায় কেবল উফশী জাতের ৬৫০ হেক্টর। মান্দা উপজেলায় হাইব্রিড জাতের ১ হেক্টর ও উফশী জাতের ৮১০ হেক্টরসহ মোট ৮১১ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় হাইব্রিড জাতের ২ হেক্টর, উফশী জাতের ১৩৪৫ হেক্টল ও স্থানীয় জাতের ৮৫ হেক্টরসহ মোট ১৪৩২ হেক্টর।