নারী উদোক্তা মেলার উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা

‘উদোক্তা মেলা দেশীয় পোশাক ক্রয়ে মানুষকে উদ্বুদ্ধ করবে’ -মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ’

নারী উদ্যোক্তাদের তৈরী পণ্যের মেলা উদ্বোধন করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। নারী উদ্যোক্তাদের তৈরি দেশীয় পোশাক, গহণা, পাট জাতীয় পণ্য ও পিঠাপুলির বিক্রি ও প্রচারের লক্ষ্যে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা প্রধান অতিথি হিসেবে আজ বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত ঈদ পুনর্মিলনী ও তিন দিনব্যাপী উদ্যোক্তা মেলার উদ্বোধন করেন। ঈদ পুনর্মিলনী, উদ্যোক্তা মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল।
প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, এই মেলা নারী উদ্যোক্তাদের তৈরি পন্যের বিক্রি বৃদ্ধি ও প্রচারে সাহায্য করবে। নারী উদ্যোক্তাদের তথ্য-প্রযুক্তি, বাঙালির ঐতিহ্য, সংস্কৃতি, ভালো উপকররন ও নিজস্ব সৃজনশীলতা দিয়ে পোশাকের ডিজাইন এবং মানসম্মত পোশাক তৈরি করতে হবে। সময়োপযোগী ডিজাইন এবং মানসম্মত পোশাক সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে। যা তাঁদের উৎপাদিত পণ্যের চাহিদা বৃদ্ধি করবে এবং মানুষ দেশীয় পোশাক ক্রয়ে উদ্বুদ্ধ হবে।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, জাতির পিতা সংবিধানে নারীর সমঅধিকার নিশ্চত করেন। তিনি নারীর কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর উন্নয়ন, ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করছেন। বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বিশ্বে রোল মডেল সৃষ্টি করেছে।
প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা উদ্বোধন শেষে মেলার সকল স্টল ঘুরে দেখেন ও উদ্যোক্তাদের সাথে কথা বলেন।

অনুষ্ঠানে ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব মোঃ মুহিবুজ্জামান ও জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক আবেদা আক্তার, শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন, কর্মকর্তাবৃন্দ ও উদ্যোক্তাসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ মেলায় ২১ জন নারী ও এসএমই উদ্যোক্তা তাদের পণ্য প্রদর্শন করবেন। যার মধ্যে রয়েছে দেশীয় পোশাক, গহনা, পাটজাত পণ্য, তৈজসপত্র, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত পণ্য, হস্তশিল্প ও গৃহস্থলী পণ্য। মেলায় থাকছে শিশু একাডেমি প্রকাশিত বইয়ের স্টল। মেলা ১১ থেকে ১৩ মে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। প্রবেশমূল্য ছাড়া মেলায় প্রবেশ করা যাবে। এ মেলায় প্রতিদিন সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশু দের জন্য বায়োস্কোপ।