প্রবাসীদের কল্যাণার্থে সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে: এম আল্লামা সিদ্দিকী

উন্নয়ন বার্তা ডেস্ক:

প্রবাসীদের কল্যাণার্থে সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানিয়েছেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী। তিনি বলেন, সারা বিশ্বে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা তাঁদের কষ্টার্জিত অর্থ, মেধা ও শ্রম দিয়ে উন্নত বাংলাদেশ বির্নিমাণে অংশগ্রহণ করছে।১৮ ডিসেম্বর ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২২’ উদ্‌যাপন উপলক্ষ্যে ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশন আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার এসব কথা বলেন।আল্লামা সিদ্দিকী বলেন, বাংলাদেশের অর্থনীতি মুলতঃ তিনটি স্তম্ভের উপর প্রতিষ্ঠিত। এর মধ্যে অভিবাসীদের প্রেরিত রেমিটেন্স অন্যতম। তিনি বলেন, করেন, প্রবাসীদের কল্যাণার্থে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে এবং বিভিন্ন ক্ষেত্রে সফল প্রবাসীদের সম্মাননা প্রদানের ব্যবস্থা করেছে।
দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীগণ অস্ট্রেলিয়া হতে রেমিটেন্স প্রেরণের পরিমাণ বৃদ্ধির বিষয়ে বিভিন্ন সুপারিশ করেন। বক্তারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় দক্ষ ও পেশাজীবী কর্মী প্রেরণের ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করা এবং অস্ট্রেলিয়া সরকারের সাথে এ বিষয়ে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।
অধিক সংখ্যাক বাংলাদেশি শিক্ষার্থী অস্ট্রেলিয়ার প্রেরণের বিষয়ে উপস্থিত প্রবাসীগণ বলেন, অস্ট্রেলিয়ায় পৃথিবীর বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থী আসে, যারা পরবর্তীতে স্থায়ী ভাবে বসবাস করে এবং নিজ নিজ দেশে অর্থ প্রেরণ করে। বাংলাদেশ থেকে অধিক সংখ্যাক শিক্ষার্থী অস্ট্রেলিয়ার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করানো সম্ভব হলে অস্ট্রেলিয়ায় বাংলাদেশি কমিউনিটির সংখ্যা বৃদ্ধি পাবে। অনুষ্ঠানে গৃহীত সুপারিশগুলো বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়।