বরগুনায় হরিণের গোশত উদ্ধার

বরগুনা প্রতিনিধি:
জেলার পাথরঘাটা উপজেলার বিষখালী নদীর পাড় থেকে গতরাতে ২৬ কেজি হরিণের মাংস উদ্ধার করেছে কোস্টগার্ড সদস্যরা।
পাথরঘাটা কোস্ট গার্ডের দক্ষিণ স্টেশন কমান্ডার বেলায়েত হোসেন জানিয়েছেন, “গোপন সংবাদের ভিত্তিতে গত রাত সাড়ে বারোটার দিকে বিষখালী নদীতে আমরা অভিযান চালাই। কালমেঘা ইউনিয়নের বিষখালী নদীর পাড়ে ছোনবুনিয়া এলাকায় একটি নিশান উড়তে দেখে কাছে গেলেই ওয়াপদা বেড়িবাঁধ এলাকায় তিন চারটা মোটরসাইকেল দ্রুত গতিতে পালিয়ে যায়। ঐ নিশানের কাছে একটি পরিত্যক্ত বস্তা থেকে ২৬ কেজি মাংস পাওয়া যায়। কাউকে আটক করা সম্ভব হয়নি।” স্টেশন কমান্ডার আরো জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইনে উদ্ধার হওয়া মাংস কেরোসিন দিয়ে মাটি চাপা দেয়া হয়েছে।
এদিকে গত শুক্রবার সকালে হরিণঘাটা সংরক্ষিত বনের নিরাপত্তা কর্মীরা নার্সারী এলাকা থেকে একটি আহত চিত্রল হরিণ উদ্ধার করে এবং সেটি উপজেলা পশু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। উপজেলা প্রাণী স¤পদ কর্মকর্তা ডা. অরবিন্দ দাস জানান, আহত হরিণটির মুখের ডান পাশের নিচের একপাটি দাঁত ছিল না, মুখের জিহ্বার এক তৃতীয়াংশ পঁচে গিয়েছিলো। মুখে প্রচন্ড আঘাত প্রাপ্ত হয়ে আহত ছিলো হরিণটি।
মাত্র কিছুদিন আগে, ৮ ফেব্রুয়ারি, একই বনের মধ্যে একটি হরিণের গলিত দেহ উদ্ধার করে মাটি চাপা দিয়েছিলো বন কর্মকর্তা ও নিকটববর্তী গ্রামবাসী।
স্থানীয়রা অভিযোগ করেন, পর্যটকদের অবাধ প্রবেশাধিকার থাকায় বন্য প্রাণী ও সম্পদ নিরাপদ নয়। তাদের ধারণা চোরা শিকারী ও হরিণচোরদের দ্বারা আঘাত প্রাপ্ত হয়ে এ ঘটনাগুলো ঘটছে।
পাথরঘাটার রেঞ্জকর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, বৃহৎ এ বনের নিরাপত্তার জন্য যথেষ্ট বনপ্রহরী নেই। মাত্র ৫ জন বনকর্মী দিয়ে দুই শিফটে এ বনের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়। #