ব্যাংক-পুঁজিবাজার ৪ দিন বন্ধ, ৩ দিন খোলা

নতুন অর্থবছরের প্রথম দিন বৃহস্পতিবার (১ জুলাই) থেকে টানা চার দিন বন্ধ থাকছে দেশের সব ব্যাংক ও পুঁজিবাজার। আর এর পরের তিন দিন ব্যাংক ও পুঁজিবাজার খোলা থাকলেও কমছে লেনদেনের সময়। ওই দিন দিন সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে আর্থিক লেনদেন।

ব্যাংক ও পুঁজিবাজার বৃহস্পতিবার থেকে টানা চার দিন বন্ধ এবং পরের তিন দিনের জন্য লেনদেনের সময়সূচি কমিয়ে আনার বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি বুধবার (৩০ জুন) আলাদা দুইটি প্রজ্ঞাপন জারি করেছে।

বৃহস্পতিবার (১ জুলাই) ‘ব্যাংক হলিডে’ হওয়ায় এদিন রীতি অনুযায়ী ব্যাংক ও পুঁজিবাজার এমনিতেই বন্ধ থাকবে। পরের দুই দিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন। সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের মধ্যে এই তিন দিনের পর রোববারও ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংক লেনদেনের সঙ্গে সমন্বয় রেখে রোববার পুঁজিবাজারও বন্ধ রাখার কথা জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি সূত্র জানিয়েছে, আগামী সোমবার (৫ জুলাই) থেকে বুধবার (৭ জুলাই) পর্যন্ত সীমিত পরিসরে ব্যাংক ও পুঁজিবাজারে লেনলেন চলবে। এই তিন দিন প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত চলবে ব্যাংক লেনদেন। তবে ব্যাংকের আনুষঙ্গিক কাজ চলবে বিকেল ৩টা পর্যন্ত।

এদিকে, ব্যাংক লেনদেনের সঙ্গে সমন্বয় রেখে পুঁজিবাজারের লেনদেনের সময়সূচিও কমিয়ে আনা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী সোমবার থেকে বুধবার পর্যন্ত তিন দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কেবল ডিজিটাল পদ্ধতিতে লেনদেন চালু থাকবে পুঁজিবাজারে। কোনো বিনিয়োগকারী সশরীরে কোনো প্রতিষ্ঠানে উপস্থিত হতে পারবেন না।