মালয়েশিয়া থেকে পামওয়েল কিনবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক:
জম্মু ও কাশ্মীর ইস্যুতে ভারতের কেন্দ্রীয় সরকার মালয়েশিয়া থেকে পামওয়েল তেল আমদানি বন্ধ করে দেয়ার পর সে দেশ থেকে পামওয়েল তেল কেনার সিদ্ধান্ত গ্রহণ করেছে পাকিস্তান। কাশ্মির ইস্যুতে মালয়েশিয়া কড়া পদক্ষেপ নেয়ায় তেল কেনা বন্ধ করেছিলো ভারত।
জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করা নিয়ে আন্তর্জাতিক মঞ্চে তুমুল হইচই জুড়েছিল পাকিস্তান। তবে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স কেউই তাতে তেমন কর্ণপাত করেনি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গ তোলার একাধিক চেষ্টা করে শেষমেশ হাল ছেড়ে দেয় পাকিস্তানের পরম বন্ধু চীনও। এই পরিস্থিতিতে ইসলামাবাদের পক্ষে দাঁড়িয়ে মন্তব্য পেশ করেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।
যেহেতু গত কয়েক মাস ধরে কট্টর ভারত-বিরোধী অবস্থান নিয়েছেন ও কাশ্মীরসহ নানা ইস্যুতে খোলাখুলিভাবে পাকিস্তানকে সমর্থন করছেন তিনি । তাই বদলা নিতে ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কেনা বন্ধ করে ইন্দোনেশিয়া থেকে পাম তেল আমদানি বাড়িয়ে দিয়েছে। গত বছর পর্যন্ত ভারত ইন্দোনেশিয়া থেকে তিন লাখ টন পাম তেল কিনেছে। এবার তা বেড়ে হয়েছে ৬ লক্ষ টন। মালয়েশিয়া বিশ্বে যত লক্ষ টন পাম তেল বিক্রি করে তার এক- তৃতীয়াংশ কিনত ভারত।
বিদেশি মুদ্রা আয়ের এই প্রধান পথ বন্ধ হয়ে যাওয়ায় বেশ বিপাকে পড়েছে দেশটি। সম্প্রতি মালয়েশিয়া জানিয়েছিল, ভারত পাম তেল রপ্তানি বন্ধ করে দিলে তার বদলা নিতে তারা পারবে না। কারণ, ‘বিশাল’ ভারতের বিরুদ্ধে পাল্টা ব‌্যবস্থা নিতে তারা অক্ষম। বাণিজ্যিক লড়াইয়ে ‘ক্ষুদ্র’ মালয়েশিয়া ভারতের বিরুদ্ধে দাঁড়াতে পারবে না বলেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।
এই পরিস্থিতিতে, মালয়েশিয়ায় পৌঁছে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে দেখা করেন ইমরান।
সেখানে ইমরান বলেন, কাশ্মীর নিয়ে মালয়েশিয়ার অবস্থান মেনে নিতে পারেনি ভারত। তাই পাম তেল আমদানি বন্ধ করার হুমকি দিয়েছে। এটা আমাদের নজরে এসেছে। মালয়েশিয়া থেকে পাম তেল কিনতে আমরা যথাসাধ্য চেষ্টা করব।
মহাথিরের সঙ্গে কাশ্মীর নিয়ে আলোচনা করেছেন ইমরান। তবে মালয়েশিয়ার শিল্পমন্ত্রীকে উদ্ধৃত করে মঙ্গলবার সে দেশের পাম অয়েল কাউন্সিল বিবৃতি দিয়ে বলেছে, পাম তেল আমদানি সাময়িকভাবে নিয়ন্ত্রণ করেছে ভারত। #