স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন আজ: পথে সাজ সাজ রব

উন্নয়ন বার্তা প্রতিবেদন:
অপেক্ষা এখন মাত্র কয়েক ঘণ্টারবাকি। এরপরই উদ্বোধন হতে যাচ্ছে কাঙ্ক্ষিত স্বপ্নের মেট্রোরেল। আজ ২৮ ডিসেম্বর এমআরটি লাইন-৬ এর উত্তরা থেকে আগারগাঁও অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উত্তরা ১৫ নম্বর সেক্টরের সি-১ ব্লকের খেলার মাঠে সকাল ১১টায় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে সাধারণ যাত্রীরা স্বপ্নের মেট্রোরেলে চড়ার সুযোগ পাবেন ২৯ ডিসেম্বর।

মেট্রোরেলের উদ্বোধনকে কেন্দ্র করে পুরো মেট্রোরেল পথ এলাকা সাজ সাজ রব। জোরদার করা হয়েছে কঠিন নিরাপত্তা। মেট্রোরেল পথের চারপাশের বাসিন্দাদের সাত দফা নির্দেশনা দিয়েছে পুলিশ প্রশাসন। যা বাস্তবায়ন করতে বাড়ি বাড়ি গিয়ে চেক করা হচ্ছে। বসানো হয়েছে পুলিশ প্রহরা। সব মিলিয়ে এখন শুধু উদ্বোধনের ক্ষণ গণনার পালা।

২৭ ডিসেম্বর মঙ্গলবার সকালে মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে সংবাদ সম্মেলনের বিস্তারিত তুলে ধরেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল উদ্বোধন করবেন। আগারগাঁও থেকে দিয়াবাড়ী পর্যন্ত চলবে ট্রেন। মাঝের কোনো স্টেশনে আগামী তিন মাস যাত্রী ওঠানামা করানো হবে না।’

তিনি আরও বলেন, ‘মেট্রোরেলে শিক্ষার্থীদের কোনো হাফ ভাড়া থাকবে না। যারা র‍্যাপিড পাস কিনবেন তারা ১০ শতাংশ ছাড় পাবেন। আর তিন ফুটের কম উচ্চতার শিশুরা বাবা মায়ের সঙ্গে ভ্রমন করলে ভাড়া ফ্রি। বর্তমান বাস্তবতা আধুনিক বিশ্বের সঙ্গে তুলনা করলে বাংলাদেশে মেট্রোরেলের ভাড়া বেশি না।’

ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের আশার বাতিঘর, সাহসের বর্নিল ঠিকানা, রূপান্তরের রূপকার। আশা করছি, আগামী বছর ডিসেম্বরে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ এবং ২০২৫ সালে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের অংশের খুলে দেওয়া যাবে। আপাতত ৬ কোচ বিশিষ্ট ২৪ সেট ট্রেন চালু থাকবে। তবে ভবিষ্যতে ৮ কোচে উন্নীত করা যাবে।’

এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার রেলপথের আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথ চালু হচ্ছে ২৮ ডিসেম্বর। এই পথে রয়েছে ৯টি স্টেশন চলবে দশটি মেট্রো ট্রেন। প্রথম দিকে সপ্তাহে দুইদিন সকাল ও বিকেলে ১০ মিনিট পর পর চার ঘন্টা করে যাত্রী পরিবহন করবে মেট্রোরেল। এই পথে যাত্রীদের ভাড়া গুনতে হবে ২০ টাকা থেকে সর্বোচ্চ ৬০ টাকা। বিদ্যুৎ চালিত মেট্রোরেল এই পথে চলাচলে বিদ্যুতের প্রয়োজন হবে ৯ মেগাওয়াট।

পরিকল্পনা অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বরে চালুর কথা রয়েছে। ডিএমটিসিএল’র প্রতিবেদন অনুযায়ী এই অংশের অগ্রগতি ৮৫ দশমিক ৭৬ শতাংশ।প্রাথমিক পরিকল্পনায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার নির্মানের কথা ছিলো। পরে সংশোধন করে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার বাড়ানো হয়। এমআরটি লাইন-৬ এর আওতায় এই অংশের কাজ শুরু করতে চলতি বছরের ২৮ নভেম্বর ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে সরকার। আগামী ২০২৫ সালের মধ্যে এই অংশের কাজ শেষ করার লক্ষ্য নির্ধারন করা হয়েছে।

উল্লেখ্য, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্থাপনে চলমান এ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিলো ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এরপর কমলাপুর পর্যন্ত যুক্ত হওয়ায় এর ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায়। এরমধ্যে জাইকা ১৯ হাজার ৭১৯ কোটি টাকা দিচ্ছে আর সরকার নিজস্ব তহবিল থেকে খরচ করবে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।