জুন ১৩, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

ব্যাংকিং লেনদেনেও করোনার প্রভাব

অর্থনৈতিক প্রতিবেদক:
করোনাভাইরাসের প্রভাব পড়েছে দেশের ব্যাংক খাতে। গত কয়েক দিনে লেনদেন কমেছে ৩০ থেকে ৩৫ শতাংশ। কমেছে আমানত ও ঋণ আদায়। ফলে তারল্য সংকটের আকার বাড়ছে। এমনটা অব্যাহত থাকলে জাতীয় অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে বলে মনে করছেন অর্থ খাতের বিশ্লেষকরা।

সংশ্লিষ্টরা বলছেন, করোনাভাইরাসের কারণে দেশের সার্বিক অর্থনীতি বিশেষ করে আর্থিক খাত ভয়াবহ চ্যালেঞ্জের মুখোমুখি হবে। তারল্য সংকট বাড়বে, রপ্তানি আদেশ ক্রমাস্বয়ে কমে যাওয়ায় রাজস্ব আয় কমবে। নতুন উদ্যোক্তাদের ব্যবসা সম্প্রসারণে আগ্রহ কমে যাবে। এতে করে নতুন কর্মসংস্থান মুখ থুবড়ে পড়বে। ফলে বেকারত্বের হার বাড়বে।

বৃহস্পতিবার রাজধানীর কয়েকটি ব্যাংকের বিভিন্ন শাখা ঘুরে দেখা গেছে, গ্রাহকদের উপস্থিতি অন্য দিনের তুলনায় অনেক কম। কিছুটা অলস সময় কাটায় ব্যাংকাররা। কিছু কিছু ব্যাংকে দেখা গেছে, টাকা জমার পরিবর্তে উত্তোলনের পরিমাণ বেশি।

বেশকিছু ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি মাসে আমানত অনেক কম এসেছে ব্যাংকে। কারণ হিসেবে তারা নয়-ছয় এবং করোনার প্রভাব উভয়কে দায়ী করেছেন। আদায়ও বেশ কমেছে। নতুন এলসি খোলা এবং নিষ্পত্তির পরিমাণও নেই বললেই চলে। এ সপ্তাহে বিদেশ থেকে রেমিট্যান্সও কম এসেছে। #

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit