মে ২, ২০২৪

আমাদের সম্পর্কে আরো জানুনঃ

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসে ভিডিও কনফারেন্সের আয়োজন

উন্নয়ন বার্তা প্রতিবেদন :
গতকাল ১৭ মে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত হয়। চলতি বছর দিবসটির প্রতিপাদ্য ‘এক্সিলারেটিং ডিজিটাল ট্রান্সফরমেশন ইন চ্যালেঞ্জিং টাইমস’।

দৈনিক উন্নয়ন বার্তাগ্লোবাল ডিপ্লোম্যাসির যৌথ উদ্যোগে দিবসটি উপলক্ষে ১৭ মে সন্ধ্যা ৮টা ৩০ মিনিটে পূর্ব নির্ধারিত বিশেষ ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়। ভিডিও কনফারেন্সটি আমন্ত্রিত বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে রাত সাড়ে ১০টা পর্যন্ত চলে। কনফারেন্সটি জুম প্লাটফর্ম থেকে সম্পচার ও ধারণ করা হয়। উল্লেখ্য, পরবর্তীতে ধারণকৃত ভিডিও কনফারেন্স অনুষ্ঠানটি দৈনিক উন্নয়ন বার্তার অনলাইন সংস্করণে (www.unnayanbarta24.com) ও ফেসবুকসহ বিভিন্ন সোস্যাল মিডিয়ায় এবং আইপি টিভি চ্যানেল সেভেন বাংলায় (www.channel7bangla.net) দেখা যাবে।

ভিডিও কনফারেন্সে অনলাইনে যুক্ত হয়ে সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে প্রাণবন্ত আলোচনা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, সাবেক মন্ত্রী ও জেপির জেনারেল সেক্রেটারি শেখ শহীদুল ইসলাম, প্রাইমএশিয়া ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মোঃ হুমায়ুন কবির, প্রাইমএশিয়া ইউনিভার্সিটির বিজ্ঞান অনুষদের ডীন ও মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ শুভময় দত্ত, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডাঃ সেলিম মোঃ জাহাঙ্গীর, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ডাঃ সুকুমার নন্দী, বিশিষ্ট চিত্রশিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বাংলাদেশ শিল্পকলা একাডেমি পরিচালক আশরাফুল আলম পপলু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসলাম শিহির, ভারতের আন্তর্জাতিক ব্যবসায়ী অমিত দুয়া, ভারতের মানবসম্পদ প্রশিক্ষক আর.ডি. মজুমদার, ভারতের ইন্টারন্যাশনাল ইনডেন্টিং ট্রেইনার দীপক সিন্ধে, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মহুয়া খায়ের, সামসুজ্জামান চৌধুরী, নার্সিং অধিদপ্তরের আইসিটি বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার মিমিয়া চৌধুরী, শিশু ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ও সনোলজিস্ট ডাঃ জোনাকী দেবী, বিশিষ্ট ব্যাংকার মুজিবুল কাদের, ভারতের এইচআর স্পেশালিস্ট অভিরূপ, ডাঃ রফিকুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার তাঁর বক্তব্যে সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার বিভিন্ন পদক্ষেপ ও অগ্রগতি তুলে ধরেন। পাশাপাশি তিনি সংশ্লিষ্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্তও উপস্থাপন করেন।

সাবেক মন্ত্রী ও জেপির জেনারেল সেক্রেটারি শেখ শহীদুল ইসলাম তাঁর আমলে বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে কম্পিউটার সাইন্স প্রথমবারের মতো চালুর বিষয়ে স্মৃতিচাররণ করেন এবং বর্তমান সময়ে ডিজিটাল বাংলাদেশকে আরো এগিয়ে নেয়ার জন্য প্রতিবন্ধকতাগুলো দূর করার জন্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে আরো বেশি তৎপর হওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন।

প্রাইমএশিয়া ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মোঃ হুমায়ুন কবির ডিজিটাল বাংলাদেশকে রূপান্তরে যাঁরা কাজ করছেন তাঁদের সবাইকে ধন্যবাদ জানান এবং শিক্ষাক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইন মাধ্যমকে আরো বেশি ব্যবহার করার বিষয়ে গুরুত্ব তুলে ধরেন।

প্রাইমএশিয়া ইউনিভার্সিটির বিজ্ঞান অনুষদের ডীন ও মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ শুভময় দত্ত বলেন, করোনা ও কোভিডের ক্রান্তিলগ্নে পুরো পৃথিবী স্থবির হয়ে পড়েছে। এতে অর্থনৈতিক ও স্বাস্থ্যখাতে বিপর্যয় ঠেকাতে হলে বিজ্ঞানীদের একযোগে কাজ করতে হবে। সেটা টেলিযোগাযোগ প্রযুক্তির মাধ্যমে দ্রুত ব্যবস্থা নিতে সহায়তা করছে। যেমন টিকা উৎপাদন ও বিপণন বিতরণে সহায়তা প্রদান করছে শিক্ষাবিদ ও বিজ্ঞানী সমাজ।

দৈনিক উন্নয়ন বার্তার সম্পাদক শেখ মঞ্জুর বারী মঞ্জুর সভাপতিত্বে ভিডিও কনফারেন্স অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দৈনিক উন্নয়ন বার্তার উপদেষ্টা সম্পাদক ও গ্লোবাল ডিপ্লোম্যাসির সম্পাদক সাবেক উপসচিব তপন কুমার নাথ

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Reddit